করোনাভাইরাস ছড়িয়ে পড়া ত্বরান্বিত হচ্ছে: প্রেসিডেন্ট শি

প্রাণঘাতী নতুন ভাইরাসটির ছড়িয়ে পড়ার গতি ‘ত্বরান্বিত হচ্ছে’ বলে সতর্ক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 03:19 PM
Updated : 25 Jan 2020, 03:46 PM

শনিবার চান্দ্র নববর্ষের সরকারি ছুটির দিনে চীন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বিশেষ বৈঠকে শি এ সতর্ক বার্তা দিয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনের ভাষ্য অনুযায়ী, শীর্ষ কর্মকর্তাদের শি বলেছেন, দেশ ‘গুরুতর পরিস্থিতির’ মোকাবিলা করছে।

চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে শনাক্ত হওয়ার পর থেকে নতুন করোনাভাইরাসটিতে এ পর্যন্ত অন্তত ৪১ জন মারা গেছে আর আক্রান্তের সংখ্যা এক হাজার ৩০০ ছাড়িয়েছে।

ইতোমধ্যে প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া বেশ কয়েকটি শহরে যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে চীনের কর্তৃপক্ষগুলো। করোনাভাইরাসটির প্রাদুর্ভাবের উৎস উহান শহরের কেন্দ্রীয় অংশে রোববার থেকে ব্যক্তিগত যানও চলাচল বন্ধ থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। 

সেখানে জরুরি ভিত্তিতে এক হাজার শয্যার একটি হাসপাতাল নির্মাণ কাজ শুরু করার পর নতুন রোগীদের ঠাঁই দেওয়ার জন্য কয়েক সপ্তাহের মধ্যে আরেকটি হাসপাতাল নির্মাণ শুরু করে ১৫ দিনের মধ্যে কাজ শেষ করার সিদ্ধান্ত হয়েছে বলে রাষ্ট্রীয় সংবাদপত্র পিপলস ডেইলি জানিয়েছে।

সামরিক বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসকদের কয়েকটি দল আকাশপথে হুবেই প্রদেশে গিয়েছে, এই প্রদেশটিতেই উহানের অবস্থান।   

ডিসেম্বরের শেষ দিকে প্রথম নতুন ভাইরাসটির প্রাদুর্ভাব শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত এটি চীন ও অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ছে।

উহানে নতুন হাসপাতাল নির্মাণসহ বিভিন্ন স্বাস্থ্য কর্তৃপক্ষের তোড়জোড়ে চীন ও বিশ্বের অন্যান্য এলাকায় ভাইরাসটি নিয়ে সৃষ্ট উদ্বেগ প্রতিফলিত হচ্ছে।

চীনের বহু শহরে শনিবার থেকে শুরু হওয়া চান্দ্র নববর্ষের উৎসব বাতিল করা হয়েছে। 

চীনজুড়ে ভ্রমণকারীদের শরীরে জ্বর আছে কি না, পরীক্ষা করা হচ্ছে; বেশ কয়েকটি শহরে ট্রেন স্টেশন বন্ধ রাখা হয়েছে।

চীন শাসিত হংকংয়ে সর্বোচ্চ জরুরি অবস্থা জারি করা হয়েছে আর স্কুলগুলোর ছুটি বাড়ানো হয়েছে।

সাধারণ ঠাণ্ডা, সর্দি-কাশির জন্য দায়ী ভাইরাসও করোনাভাইরাস পরিবারের সদস্য। কিন্তু এই পরিবারের সদস্য নতুন এই ভাইরাসটিকে এর আগে আর দেখা যায়নি। নতুন এই ভাইরাসটির নাম রাখা হয়েছে ২০১৯-এনকভ বা ২০১৯-নভেল করোনাভাইরাস।

উহানের কেন্দ্রীয় পশু বাজারের অবৈধ প্রাণি ব্যবসার কেন্দ্রের অজ্ঞাত কোনো পশুর দেহ থেকে নতুন এ ভাইরাসটি মানবদেহে ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।