মুসলিম যাত্রীদের নামিয়ে দিয়ে জরিমানা গুণল ডেল্টা এয়ারলাইন্স

তিন মুসলিম যাত্রীকে উড়োজাহাজ থেকে নামিয়ে দিয়ে বৈষম্যমূলক আচরণ করার অভিযোগের নিষ্পত্তিতে ডেল্টা এয়ারলাইন্সকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন পরিবহন দপ্তর। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 01:47 PM
Updated : 25 Jan 2020, 01:55 PM

শুক্রবার দেওয়া সর্বসম্মত আদেশে দপ্তরটি জানিয়েছে, ওই তিন যাত্রীকে নামিয়ে দিয়ে ডেল্টা ‘বৈষম্যমূলক আচরণ করেছে’ ও বৈষম্যবিরোধী আইন লঙ্ঘন করেছে বলে প্রমাণ পেয়েছে তারা। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের ২৬ জুলাই ঘটা এক ঘটনায় প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেল্টার ফ্লাইট ২২৯ থেকে এক মুসলিম দম্পতিকে নামিয়ে দেওয়া হয়।

ওই দম্পতির আচরণ তাকে ‘খুব অস্বস্থিতে ফেলেছে ও তিনি উদ্বিগ্নবোধ করছেন’, ওই উড়োজাহাজের এক নারী যাত্রী একজন ফ্লাইট অ্যাটেনডেন্টের কাছে এমন অভিযোগ করার পর তাদের নামিয়ে দেওয়া হয়।

ওই সময় ‘মিস এক্স’ মাথায় হিজাব পরে ছিলেন এবং ‘মিস্টার এক্স’ তার ঘড়ি নিয়ে কিছু একটা করছিলেন।

ফ্লাইট অ্যাটেনডেন্ট জানান, তিনি মিস্টার এক্সকে তার সেল ফোনে ক্ষুদে বার্তা লিখতে দেখেন যেখানে তিনি বেশ কয়েকবার ‘আল্লাহ’ শব্দটা লিখেছিলেন। 

ওই সময় উড়োজাহাজটির ক্যাপ্টেন ডেল্টার কর্পোরেট সিকিউরিটির সঙ্গে কথা বলেন। কর্পোরেট সিকিউরিটি থেকে জানানো হয়, মার্কিন নাগরিক মিস্টার ও মিস এক্স বাড়িতে ফিরছেন এবং তাদের বিষয়ে কোনো সতর্কতা জারি নেই।

কিন্তু তারপরও ক্যাপ্টেন ওই দম্পতিকে আর উড়োজাহাজে উঠতে দিতে রাজি হননি।

মার্কিন পরিবহন দপ্তর বলেছে, ক্যাপ্টেন ডেল্টার নিরাপত্তা প্রটোকল অনুসরণ করতে ব্যর্থ হয়েছে এবং মিস্টার ও মিসেস এক্সের ধর্মীয় পরিচয় পাওয়ার পরও ডেল্টা তাদের ফ্লাইট থেকে তাদের নামিয়ে দিতে অথবা তাদের ফের উড়োজাহাজে উঠতে বাধা দিতে পারে না, এটি স্পষ্ট হয়েছে।

অপর ঘটনাটি আরেক মুসলিম যাত্রীর সঙ্গে ২০১৬ সালের ৩১ জুলাই আমস্টারডাম থেকে নিউ ইয়র্কে যাওয়ার পথে ফ্লাইট ৪৯ এ ঘটেছে।

উড়োজাহাজের অন্যান্য যাত্রীরা ও ফ্লাইট অ্যাটেনডেন্টরা ওই যাত্রীর বিরুদ্ধে অভিযোগ করে, কিন্তু উড়োজাহাজটির ফাস্ট অফিসার তার ক্ষেত্রে অস্বাভাবিক কিছু দেখতে পাননি। ডেল্টার সিকিউরিটিও ওই যাত্রীর বিষয়ে কোনো সতর্কতা জারি নেই বলে নিশ্চিত করে।  

ক্যাপ্টেন উড়োজাহাজটিকে যাত্রার জন্য প্রস্তুত করেন কিন্তু গেটের কাছে ফিরে এসে ওই যাত্রীকে নামিয়ে দিয়ে তার আসন তল্লাশি করেন।  

পরিবহন দপ্তর বলেছে, ক্যাপ্টেন ডেল্টার নিরাপত্তা প্রটোকল অনুসরণ করেননি এবং ওই যাত্রীর বিষয়ে পরিষ্কার বার্তা পাওয়ার পরও তাকে নামিয়ে দিয়ে বৈষম্যমূলক আচরণ করেছে।

এই জরিমানা ভবিষ্যতে ডেল্টা ও অন্যান্য এয়ারলাইন্সকে একই ধরনের বেআইনি পদক্ষেপ থেকে বিরত রাখতে ‘শক্ত প্রতিরোধক’ হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র সরকার।