অস্ট্রেলিয়ায় দাবানল: আগুন নিয়ন্ত্রণে আনতে সেনা তলব

অস্ট্রেলিয়ার বিশাল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে আনার কাজে সাহায্য করতে তিন হাজার রিজার্ভ সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 12:28 PM
Updated : 4 Jan 2020, 12:28 PM

অস্ট্রেলিয়ার ইতিহাসে এই প্রথম কোনো প্রাকৃতিক দুর্যোগে রিভার্জ সেনা মোতায়েন করা হচ্ছে বলে দেশটির প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস জানিয়েছেন।

বিবিসি জানায়, দাবানলে ঘরবাড়ি ও জমি ছারখার হওয়ার ম্যধ্যেই শনিবার দক্ষিণপশ্চিম অস্ট্রেলিয়ার বহু এলাকায় তাপমাত্রা ৪০ সেলসিয়াস ছাড়িয়ে যায়।

এ দিন এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী মরিসন বলেন, “আমরা দেখেছি, এই দুর্যোগ ছড়িয়ে পড়ে পুরোপুরি নতুন স্তরে পৌঁছে গেছে।”

সেপ্টেম্বর থেকে শুরু হওয়া কয়েকটি দাবানলে এ পর্যন্ত অন্তত ২৩ জন নিহত হয়েছে, বহু লোক নিখোঁজ রয়েছে ও প্রায় দেড় হাজার বাড়ি পুড়ে ছাই হয়েছে।

দমকা হাওয়ায় আগুন আরও ছড়িয়ে পড়ায় দক্ষিণপশ্চিম অস্ট্রেলিয়ার কোনো কোনো এলাকার আকাশ লালচে ও অন্ধকার হয়ে গেছে। শনিবার সারাদিন ধরে জরুরি সতর্কবার্তা জারি করে কিছু নির্দিষ্ট এলাকা থেকে বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান জানানো হয়। 

স্নোয়ি মাউন্টেইনসসহ কয়েকটি এলাকা থেকে সরে যাওয়ার আর সময় নেই বলে লোকজনকে জানানো হয়েছে। ওই এলাকার বাসিন্দাদের ঘরে ভিতরে আশ্রয় নেওয়ার বা পরিষ্কার কোনো এলাকায় অথবা জলাশয়ের মধ্যে আশ্রয় নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

ভিক্টোরিয়া রাজ্যে শুক্রবার দিবাগত রাতে তিনটি দাবানল মিলিত হয়ে ছয় হাজার হেক্টর জুড়ে ছড়িয়ে পড়েছে।

এখানে শনিবারের মধ্যে ৭৩টি নতুন দাবানল শুরু হয় যার ৫৩টি এখনো জ্বলছে।

এবিসি নিউজের খবর অনুযায়ী, দাবানলে এ পর্যন্ত ২২ লাখ একর এলাকা পুড়ে ছারখার হয়েছে বলে রাজ্যটির কর্তৃপক্ষ জানিয়েছে।  

এরকম পরিস্থিতির মধ্যে নিখোঁজ বলে খবর হওয়া ২৮ জনের মধ্যে ২২ জনের খোঁজ মিলায় তা শুভ সংবাদের পরশ বুলিয়েছে। 

নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যে এখন প্রায় ১০০টি দাবানল তাণ্ডব চালাচ্ছে। এগুলোর অর্ধেকেরও বেশি অনিয়ন্ত্রিত অবস্থায় আছে বলে রুরাল ফায়ার সার্ভিস কমিশনার শেইন ফিটসিমন্স জানিয়েছেন।