গুহা থেকে থাই কিশোরদের উদ্ধার করা আরেক সদস্যের মৃত্যু

থাইল্যান্ডের গুহায় গত বছর আটকা পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারকারী দলের আরেক সদস্য রক্তে সংক্রমণের শিকার হয়ে মারা গেছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2019, 02:07 PM
Updated : 28 Dec 2019, 02:07 PM

থাই নেভি সিলের সদস্য বেইরুত পাকবারা থাম লুয়াং গুহায় উদ্ধারকাজ চালানোর সময়ই রক্তে ওই সংক্রমণের শিকার হয়েছিলেন। দেড় বছরেরও বেশি সময় ধরে এ সংক্রমণে ভুগে তার মৃত্যু হল বলে জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে বলা হয়েছে, সংক্রমণ ধরা পড়ার পর থেকেই বেইরুত চিকিৎসাধীন ছিলেন। কিন্তু তার অবস্থা পরবর্তীতে খুব বেশি খারাপ হয়ে যায় এবং গত শুক্রবার তিনি মারা যান।

এর আগে গত বছর উদ্ধার অভিযান চালানোর সময়ই সামান গুনান নামে আরেক উদ্ধারকারী মারা গিয়েছিলেন। থাই নেভি সিলের সাবেক ডাইভার সামান গুহার ভেতরে আটকা পড়াদের এয়ার ট্যাংক সরবরাহ করতে গিয়ে ফেরার পথে নিজের ট্যাংকেরই বাতাস ফুরিয়ে অচেতন হয়ে মারা যান।

২০১৮ সালের ২৩ জুন থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের পাহাড়ি এলাকার ওই গুহায় আটকা পড়েছিল ১২ কিশোর ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচের দলটি। প্রায় ১৭ দিনের চেষ্টার পর ১১ জুলাই তারা উদ্ধার পান। ৯০ জন ডাইভারের অংশগ্রহণে আন্তর্জাতিক ওই উদ্ধারপ্রচেষ্টা বিশ্বের মনোযোগ কেড়েছিল।