হরমুজের কাছে নৌ মহড়ায় চীন-রাশিয়া-ইরান

হরমুজ প্রণালীকে ঘিরে যুক্তরাষ্ট্র ও ইরানের তুমুল উত্তেজনার মধ্যে কাছাকাছি ওমান উপসাগর ও ভারত মহাসাগরে ইরান ও রাশিয়ার সঙ্গে যৌথ নৌ মহড়ার ঘোষণা দিয়েছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2019, 07:11 AM
Updated : 27 Dec 2019, 07:11 AM

বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাসিক সংবাদ ব্রিফিংয়ে এ মহড়ার কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

তিন দেশের এ মহড়াটি শুক্রবার থেকে শুরু হয়ে সোমবার পর্যন্ত চলবে বলে মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ানের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

মহড়ায় চীনের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী রণতরী জিনিং অংশ নেবে বলে কিয়ান জানিয়েছেন।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেছেন, আন্তর্জাতিক আইন ও চর্চার সঙ্গে সমন্বয় রেখে হতে যাওয়া এ নৌ মহড়ায় তিন দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে ‘স্বাভাবিক সামরিক আদানপ্রদান’ হবে।

“আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে এ মহড়াকে মেলানোর প্রয়োজন নেই,” বলেছেন তিনি।

হরমুজের কাছে হওয়ায় ওমান উপসাগরের জলসীমাকে বেশ সংবেদনশীল হিসেবে বিবেচনা করা হয়। প্রণালীটিকে ঘিরে যুক্তরাষ্ট্র ও ইরানের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে তিন দেশের এ যৌথ নৌ মহড়ায় অন্যান্য আঞ্চলিক শক্তিরও নজর থাকবে।

বুধবার ইরানের সামরিক বাহিনীর কাছ থেকেও মহড়ার বিষয়টি জানানো হয়েছিল। 

“এই অঞ্চলে আন্তর্জাতিক বাণিজ্যের নিরাপত্তা নিয়ে অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে ও একে অপরের সহযোগিতায় এ মহড়াটি হচ্ছে,” ইরানি বার্তা সংস্থা ইরনাকে এমনটাই বলেছিলেন দেশটির সশস্ত্র বাহিনীর মুখপাত্র জেনারেল আবুলফজল শেকারছি।

মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে ইরান ও সৌদি আরবের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা থাকলেও দুটি দেশের সঙ্গেই বেইজিংয়ের বাণিজ্যিক সম্পর্ক চমৎকার।

জি২০ সম্মেলনে অংশ নিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী বছর সৌদি আরবে যাবেন বলেও অনুমান করা হচ্ছে।