কূটনীতিকদের হয়রানি, বলিভিয়ার শার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব মেক্সিকোর

বলিভিয়ার লা পাজে অবস্থিত দূতাবাসের কর্মীদের হয়রানি এবং তাদের কাজে হস্তক্ষেপ করার অভিযোগে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত বলিভিয়ার শার্জ দ্য অ্যাফেয়ার্সকে ডেকে পাঠিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2019, 08:53 AM
Updated : 26 Dec 2019, 08:53 AM

বুধবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, তলব করা দূতের কাছে ‘বলিভিয়ার কর্তৃপক্ষের আচরণের ব্যাখ্যা চাওয়া হবে’।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেসকে মেক্সিকো রাজনৈতিক আশ্রয় দেওয়ার পর থেকেই বামপন্থি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের সরকারের সঙ্গে বলিভিয়ার ‘ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ জেনাইন আনিয়েজের প্রশাসনের টানাপোড়েন চলছে।

গত কয়েকদিন ধরেই মেক্সিকো তাদের দূতাবাসের বাইরে বলিভিয়ার নিরাপত্তা বাহিনীর নজরদারি এবং দূতাবাস কর্মীদের হয়রানির অভিযোগ করে আসছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবারের বিবৃতিতে বৃহস্পতিবার বলিভিয়ার শার্জ দ্য অ্যাফেয়ার্সকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে হাজির হতে বলা হয়েছে। দূতাবাসের বিভিন্ন স্থাপনায় মেক্সিকো কর্তৃপক্ষ নয়জনকে কূটনৈতিক সুরক্ষা দিচ্ছে বলেও এতে জানানো হয়েছে।

মঙ্গলবার বলিভিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়া এক চিঠিতে মেক্সিকোর দূতাবাস বলেছে, নভেম্বর থেকে তাদের দূতাবাসের স্থাপনাগুলোকে ঘিরে পুলিশের ব্যাপক উপস্থিতি এবং দূতাবাস ভবনের ওপর নজরদারি ড্রোনের অস্তিত্ব লক্ষ্য করা যাচ্ছে।

“এসব স্থাপনা ও মেক্সিকোর দূতাবাস কর্মীদের সুরক্ষা না দিয়ে তারা কর্মীদের কাজে হস্তক্ষেপ করছে এবং কূটনীতিক প্রতিনিধিদের শান্তি ও মর্যাদা ক্ষুণ্ন করছে,” বুধবার প্রকাশিত ওই চিঠিতে বলেছে তারা।