গাজায় ‘যুদ্ধাপরাধের’ অভিযোগ তদন্ত করার আবেদন আইসিসিতে

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসৌদা বলেছেন, তিনি ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় যুদ্ধাপরাধের অভিযোগগুলো নিয়ে তদন্ত শুরু করতে চান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2019, 04:49 AM
Updated : 21 Dec 2019, 05:16 AM

দখলকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় ‘যুদ্ধাপরাধ হয়েছিল অথবা হয়ে আসছে’ মন্তব্য করে এ নিয়ে তদন্তে আন্তর্জাতিক আদালতের নির্দেশনাও চাওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি কর্তৃপক্ষের করা যুদ্ধাপরাধ একটি অভিযোগ আইসিসি ২০১৫ সাল থেকে খতিয়ে দেখছিল বলে বিবিসি জানিয়েছে।

তারই ধারাবাহিকতায় বেনসৌদার এ পদক্ষেপ বলে অনুমান করা হচ্ছে। 

পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির এ পদক্ষেপকে ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছে তেল আবিব।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, সদস্য না হওয়ায় ইসরায়েল বিষয়ক তদন্তের এখতিয়ার আইসিসির নেই। এরপরও এমন কোনো সিদ্ধান্ত হলে তা হেগভিত্তিক এ আদালতকে ইসরায়েলবিরোধী রাজনৈতিক সরঞ্জামে পরিণত করবে বলেও মন্তব্য তার।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় থেকেই ইসরায়েল পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে।

বেনসৌদা জানান, প্রাথমিক অনুসন্ধানে তারা এত তথ্য পেয়েছেন, যা ফিলিস্তিনি এলাকাগুলোতে ‘যুদ্ধাপরাধের’ তদন্ত শুরুর জন্য যথেষ্ট।

আইনি বাধ্যবাধকতা ও অঞ্চলগুলোর বাস্তবিক পরিস্থিতি বিবেচনায় তদন্ত কোথায় কোথায় হবে, তার নির্দেশনা চেয়ে আইসিসির কাছে আবেদনও করা হয়েছে, জানিয়েছেন তিনি।

তদন্ত বিষয়ে আদালত কবে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তা এখনো নিশ্চিত হওয়া না গেলেও আন্তর্জাতিক আদালতের এ প্রধান কৌঁসুলি বলেছেন, তিনি এ বিষয়ে বিচারকদের কাছ থেকে ‘দ্রুত নির্দেশনা’ চেয়েছেন, যেন তার কার্যালয় ‘সেই অনুযায়ী যথাযথ পরবর্তী পদক্ষেপ নিতে পারে’।