লেবারের ভরাডুবিতে করবিনের দুঃখপ্রকাশ

যুক্তরাজ্যের এবারের সাধারণ নির্বাচনে দলের বাজে ফলের জন্য দুঃখপ্রকাশ করে সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন লেবার পার্টির শীর্ষ নেতা জেরেমি করবিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 09:33 AM
Updated : 15 Dec 2019, 09:33 AM

সানডে মিরর ও অবজারভারে লেখা নিবন্ধে তিনি ভোটে ভরাডুবির কথা স্বীকার ও এর জন্য দায় স্বীকার করে নিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

৭০ বছর বয়সী এ রাজনীতিক শুক্রবারই দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছেন; তার উত্তরসূরি হিসেবে কেয়ার স্টার্মার, রেবেকা লং-বেইলি, অ্যাঞ্জেলা রেইনার, এমিলি থর্নবেরি, জেস ফিলিপস ও লিসা ন্যান্ডির নাম আলোচনায় এসেছে। এর মধ্যে শেষের দুজন দলে করবিনের কট্টর সমালোচক হিসেবেই পরিচিত।

রোববার মিররে লেখা এক খোলা চিঠিতে করবিন বলেছেন,“আমি কোনো লুকোচুরি করবো না। যারা দেশের পরিবর্তন দেখতে উন্মুখ ছিল, তাদের সবার জন্যই এই ফল বিরাট ধাক্কা হয়ে হাজির হয়েছে। আমরা যে পারিনি, সে জন্য আমি দুঃখিত এবং আমি এর দায় নিচ্ছি।”

নির্বাচনী প্রচার নিয়ে ‘গর্ব করার’ কথাও জানিয়েছেন লেবারপ্রধান। বলেছেন, তার দলের এবারের ইশতেহার সংখ্যাগরিষ্ঠ মানুষকে ‘আশা’ দিয়েছে।

অবজারভারে লেখা নিবন্ধে করবিন বলেছেন, তার নির্বাচনী প্রচার যুক্তরাজ্যের রাজনীতিতে তর্ক-বিতর্কের ইস্যু বদলে দিয়েছে। ভবিষ্যতে লেবারের এই ইশতেহারকে ‘ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ’ হিসেবে দেখা হবে বলেও ধারণা তার।

“কৃচ্ছ্রতার মধ্যে, বহুজাতিক কোম্পানিগুলোর ক্ষমতার মধ্যে, অসমতার মধ্যে এবং জলবায়ুর এমন বিপর্যয়ের মধ্যেও নির্বাচনী তর্কে আমরা জয়ী হয়েছি এবং রাজনৈতিক বিতর্কের শর্তগুলো নতুন করে লিখেছি,” বলেছেন করবিন।

লেবার পার্টি পুরনো সমর্থকদের আস্থা অর্জনে ‘দৃঢ়প্রতিজ্ঞ’ হলেও বিরোধীদলীয় এ নেতার অনুমান,  ‘তড়িৎগতিতে এ ধরনের কিছু করা’ এখনই সম্ভব হবে না।  

২০১৫ সালের সেপ্টেম্বরে দলের দায়িত্ব নেয়া করবিন আগামী বছরের শুরুর দিকেই দায়িত্ব ছাড়ছেন এবং মে মাসে ইংল্যান্ডে স্থানীয় নির্বাচনের আগেই তার উত্তরসূরির নাম জানা যাবে বলে আভাস ব্রিটিশ গণমাধ্যমগুলোর।

নতুন নেতা নির্বাচনের সময়সীমা ঠিক করতে লেবারের নির্বাহী কমিটি আগামী সপ্তাহেই প্রাথমিক আলোচনা শুরু করবে, জানুয়ারির প্রথম ভাগে এক বিশেষ বৈঠকে ওই সময়সীমা চূড়ান্ত হবে বলে জানিয়েছে বিবিসি।