ট্রাম্পের অভিশংসন তদন্তে প্রকাশ্য শুনানি শুরু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের অভিসংশন তদন্তে প্রথম প্রকাশ্য শুনানি শুরু হয়েছে ওয়াশিংটনে।

>>রয়টার্স
Published : 13 Nov 2019, 04:37 PM
Updated : 8 Jan 2021, 07:18 AM

কয়েক সপ্তাহের রুদ্ধদ্বার প্রক্রিয়া চলার পর বুধবার স্থানীয় সময় সকাল ১১ টার দিকে কংগ্রেসে প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির সামনে শুরু হয়েছে এ শুনানি।

ট্রাম্প আগামী বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনোস্কিকে চাপ দিয়েছেন বলে অভিযোগ আছে। এ অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করেছে ডেমোক্র্যাটরা। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প।

বুধবারের শুনানিতে ট্রাম্পের বিরুদ্ধে ওই অভিযোগ নিয়ে প্রকাশ্যে বিস্তারিত শুনতে অভিশংসন তদন্তের নেতৃত্বে থাকা হাউজ ডেমোক্র্যাটরা তিন মার্কিন কূটনীতিককে ডেকে পাঠান। তাদের তিনজনই এর আগে রুদ্ধদ্বার অধিবেশনে সাক্ষ্য দিতে এসে ইউক্রেইনের সঙ্গে ট্রাম্পের ফোনকলের বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

বুধবার শুনানিকক্ষ ঠাসা ছিল সাংবাদিক, আইনপ্রণেতাসহ অন্যান্য মানুষে। টিভিতে চোখ রেখেছে আরো কোটি কোটি মানুষ। এরই মধ্যে ঐতিহাসিক এ শুনানি অধিবেশনের উদ্বোধন করেন ডেমোক্র্যাট দলের প্রতিনিধি অ্যাডাম শিফ। তিনি প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির চেয়ারম্যান।

উদ্বোধনী বক্তব্যে শিফ বলেন, “অভিশংসন তদন্তে যে প্রশ্ন উঠেছে তা হচ্ছে, ট্রাম্প মিত্রদেশটির দুর্বলতাকে কাজে লাগাতে এবং আমাদের নির্বাচনে ইউক্রেইনকে হস্তক্ষেপ করাতে চেয়েছিলেন কিনা।” বিষয়টি নিয়ে তদন্ত কেবল প্রেসিডেন্সির ভবিষ্যৎ নয় বরং খোদ প্রেসিডেন্টের ভবিষ্যতেও প্রভাব ফেলবে বলে শিফ উল্লেখ করেন।

ওদিকে, শুনানিতে উপস্থিত শীর্ষ কূটনীতিক বিল টেলর (কিয়েভে মার্কিন দূতাবাসের চার্জ দ্য অফেয়ার্স) কথার শুরুতেই জানান, ট্রাম্পের সঙ্গে সাবেক রাজনৈতিক দাতা গর্ডন সন্ডল্যান্ডের ২৬ জুলাইয়ের একটি কথপোকথন সম্পর্কে তিনি সম্প্রতি জেনেছেন। যেটি ঘটেছিল ট্রাম্প-ইউক্রেইন প্রেসিডেন্ট ফোনকলের পরদিন।

টেলর জানান, কথপোকথনটি তার স্টাফদেরই একজন সদস্য শুনে ফেলেছিলেন। সেই কথপোকথনে ট্রাম্প ওই তদন্তের বিষয়টি নিয়ে কথা বলেছিলেন এবং এটিকেই বেশি গুরুত্ব দিয়েছিলেন বলে জানান টেলর।

আরেকজন কূটনীতিক জর্জ কেন্ট বলেন, ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি ইউক্রেইনে মার্কিন কর্মকর্তার সঙ্গে সমন্বয় করেও কাজ করতে বলেছিলেন। মার্কিন পররাষ্ট্রদপ্তরে ইউক্রেইন নীতির বিষয়টি দেখভাল করেন কেন্ট।

তিনি বলেন, জুলিয়ানি এবং অন্যদেরকে ইউক্রেইনের ওপর চাপ সৃষ্টি করতে দেখে তিনি উদ্বিগ্ন হয়েছেন। বিরোধী পক্ষের বিরুদ্ধে অন্য দেশকে এভাবে কোনো বিষয়ে তদন্ত করতে বলাটাই উচিত নয়, কারণ এতে আইনের শাসন ক্ষুন্ন হয় বলে মত প্রকাশ করেন এ কূটনীতিক।

প্রকাশ্যে এমন শুনানি এরপর হবে শুক্রবারেও। মার্কিনিরা এই প্রথম সরাসরি শুনানিতে ইউক্রেইন বিষয়ক ওই ঘটনায় সংশ্লিষ্ট লোকজনের কথা শুনছে। এর মধ্য দিয়ে পরবর্তীতে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের জন্য ডেমোক্র্যাট অধুষ্যিত হাউজ বা প্রতিনিধি পরিষদের আনুষ্ঠানিক অভিযোগ আনার পথ সুগম হতে পারে।

আর তখন রিপাবলিকান অধুষ্যিত সিনেটে ট্রাম্পকে ওইসব অভিযোগে দোষী সাব্যস্ত করা এবং পদ থেকে অপসারণ করা হবে কিনা- তা নিয়ে বিচারের পট প্রস্তুত হবে। ফলে এ শুনানি শুরু হওয়ায় ঝুঁকিতে পড়েছে ট্রাম্পের প্রেসিডেন্সির ভবিষ্যৎ।