নজিরবিহীন দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অঞ্চল

নজিরবিহীন দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস। বিভিন্ন স্থানে জারি করা হয়েছে রেকর্ড সংখ্যক জরুরি সতর্কতা।

>>রয়টার্স
Published : 8 Nov 2019, 01:28 PM
Updated : 8 Nov 2019, 01:28 PM

বিবিসি জানায়, শুক্রবার নিউ সাউথ ওয়েলস জুড়ে ৯০টির বেশি জায়গায় আগুন ছড়িয়ে পড়েছে। খরাপীড়িত শুস্ক অঞ্চলগুলোতে তীব্র বাতাস আর ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অপ্রতিরোধ্য হয়ে উঠছে দাবানলের আগুন।

ব্লু মাউন্টেইনস থেকে  শুরু করে কুইসল্যান্ড সীমান্ত পর্যন্ত বিস্তীর্ণ এলাকাজুড়ে ১৭ জায়গায় ‘জরুরি সতর্কতা’ জারি করেছে নিউ সাউথ ওয়েলস এর রুরাল ফায়ার সার্ভিস। শুক্রবার সেখানে আরো ৫০ টির বেশি জায়গা আগুনে পুড়তে দেখা গেছে। সে আগুনও চলে গেছে নিয়ন্ত্রণের বাইরে।

খালি হয়ে গেছে অনেক শহর। আগুন বাড়তে থাকায় শুক্রবার আরো শত শত বাসিন্দাকে এলাকা ছেড়ে চলে যেতে বলা হয়েছে। আগুনের কারণে কয়েক জায়গায় মানুষ ঘরের মধ্যেও আটকে পড়েছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছে না।
রুরাল ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটৎসিমন্স বলেন, “আমরা অনেক জায়গাই চিহ্নিত করতে পারছি না। একইসময়ে অনেক জায়গায় আগুন জরুরি সতর্কতার মাত্রায় পৌঁছে গেছে।”

“নিউ সাউথ ওয়েলস জুড়ে ১৭ টি জায়গায় একইসঙ্গে জরুরি সতর্কতার মাত্রায়  এভাবে আমরা আর কখনো আগুন জ্বলতে দেখিনি,” বলেন তিনি।

আগুন ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া উপকূলের প্রায় ১ হাজার কিলোমিটার জুড়ে। দাবানল ছড়িয়ে পড়তে থাকায় কুইন্সল্যান্ড এবং পশ্চিম অস্ট্রেলিয়াতেও জরুরি সতর্কতা জারি করা হয়েছে।

১ হাজারেরও বেশি দমকলকর্মী এবং ৭০ টি বিমান আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে বলে এবিসি নিউজকে জানিয়েছে দমকল কর্তৃপক্ষ।

সেপ্টেম্বর থেকে কয়েকশ জায়গায় অগ্নিকাণ্ড মোকাবিলা করে যাচ্ছে দমকল কর্মীরা।

গত মাসে ঘরবাড়ি বাঁচাতে গিয়ে দুইজন মানুষ মারা যাওয়ার ঘটনাও ঘটেছে।

গত সপ্তাহে দুই হাজার হেক্টর বনাঞ্চল আগুনে পুড়ে গেছে। সেখানে ছিল একটি কোয়ালা সংরক্ষণাগারও। আগুনে সেখানকার কয়েকশ প্রাণীও মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।