সব নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র, দাবি ইরানের

দুই দেশের মধ্যে বৈঠকের বিনিময়ে ওয়াশিংটন তেহরানের উপর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রস্তাব দিয়েছিল বলে দাবি করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2019, 04:35 AM
Updated : 28 Sept 2019, 04:35 AM

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন থেকে দেশে ফিরে তিনি এ দাবি করেছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুহানি বলেছেন, ইউরোপীয় নেতাদের কাছে পাঠানো এক বার্তায় যুক্তরাষ্ট্র ওই প্রস্তাব দিলেও মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকায় ইরান তাতে সাড়া দেয়নি।

জাতিসংঘের অধিবেশনের সময় ইরান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে বৈঠক আয়োজনে জার্মানি, যুক্তরাজ্য ও ফ্রান্স চেষ্টা করেছিল বলেও জানিয়েছেন তিনি।

"নিউ ইয়র্কে জার্মান চ্যান্সেলর, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ওই বৈঠকের ব্যাপারে চাপ দিয়েছিল; আর যুক্তরাষ্ট্র বলেছিল তারা সব নিষেধাজ্ঞা তুলে নেবে। এটা নিয়ে তর্ক বিতর্ক চলছিল যে কোন নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে, তারা (যুক্তরাষ্ট্র) তখন স্পষ্টভাবে বলেছে যে সব নিষেধাজ্ঞাই তুলে নেয়া হবে," ইরানি প্রেসিডেন্টের দাপ্তরিক ওয়েবসাইটে রুহানিকে উদ্ধৃত করে এমনটাই লেখা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, নিষেধাজ্ঞা তুলে নিতে ইরানের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন তিনি।

"বৈঠকে বসতে তাদের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে নিতে বলেছিল ইরান। আমি বলেছি- একদমই না," ভাষ্য ট্রাম্পের।

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে না ফিরলে এবং তেহরানের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে না নিলে দেশটির সঙ্গে কোনো ধরনের বৈঠক হবে না বলে আগেই ইরানি কর্মকর্তারা শর্ত দিয়েছিলেন।

ট্রাম্প প্রশাসন গত বছর ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের করা চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়; একই সঙ্গে তারা শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির ওপর আগের সব নিষেধাজ্ঞাও পুনর্বহাল করে।

তেহরানের তেল রপ্তানি বন্ধ করে দিয়ে তাদের অর্থনীতিকে চাপে ফেলতে ও একের পর এক পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন।

রুহানি বলেছেন, ইরান আলোচনায় প্রস্তুত থাকলেও এ নিষেধাজ্ঞা ও চাপের মধ্যে কোনো ধরনের বৈঠক হতে পারে না।