প্রত্যর্পণ বিল প্রত্যাহারের ঘোষণার পরও অশান্ত হংকং

বিতর্কিত প্রত্যর্পণ বিল প্রত্যাহারে নেতা ক্যারি লামের ঘোষণার পরও শান্ত হয়নি হংকং পরিস্থিতি। নতুন করে বিক্ষোভে জড়ো হচ্ছে বিক্ষোভকারীরা।

>>রয়টার্স
Published : 6 Sept 2019, 02:39 PM
Updated : 6 Sept 2019, 02:39 PM

শনিবার আন্তর্জাতিক বিমানবন্দর অভিমুখী পরিবহন বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছে বিক্ষোভকারীরা। তার আগে শুক্রবার সন্ধ্যায় সাবওয়ে স্টেশন এবং সরকারি সদরদপ্তরগুলোতে আরো কয়েকটি সমাবেশেরও পরিকল্পনা রয়েছে তাদের।

শুক্রবার ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ পত্রিকায় এক বিজ্ঞাপনে বিমানবন্দর কর্তৃপক্ষ বিক্ষোভকারীদেরকে ভ্রমণকারীদের যাত্রা ব্যাহত না করার অনুরোধ জানিয়েছে।

কিন্তু হংকংয়ে বিক্ষোভ চলাকালে পুলিশের সৃশংসতার ঘটনা খতিয়ে দেখার জন্য স্বাধীন তদন্তের অনুমোদন দিতে নেতা ক্যারি লামের অস্বীকৃতির কারণে অনেক বিক্ষোভকারীই ক্ষুব্ধ।

এছাড়া আরো তিনটি দাবি আছে বিক্ষোভকারীদের। আর তা হচ্ছে, বিক্ষোভ-সমোবেশের বর্ণনায় ‘দাঙ্গা’ শব্দের ব্যবহার বন্ধ করা। গ্রেপ্তার হওয়া সব বিক্ষোভকারীদের মুক্তি এবং হংকংবাসীকে নিজেদের নেতা নিজেরাই বেছে নেওয়ার অধিকার দেওয়া।

কয়েক মাসের টানা বিক্ষোভ ও সহিংসতার পর হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিতর্কিত প্রত্যর্পণ বিল প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন গত বুধবার।

বিলটিতে বিচারের মুখোমুখি করার জন্য হংকংয়ের নাগরিকদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ রাখা হয়েছিল। লাম বিলটি প্রত্যাহারের ঘোষণা দিয়েও বিক্ষোভকারীদের সন্তুষ্ট করতে পারেননি।