১৯ দিন ধরে ইতালি উপকূলে ভাসছে শতাধিক শরণার্থী

লাম্পেদুসা বন্দরে প্রবেশের অনুমতি না পেয়ে স্পেনের দাতব্য সংস্থার একটি জাহাজ শতাধিক শরণার্থী নিয়ে প্রায় ১৯ দিন ধরে ইতালি উপকূলে ভাসছে। ১০ জন শরণার্থী জাহাজ থেকে লাফিয়ে পড়ে সাঁতরে তীরে পৌঁছানোর চেষ্টাও করেছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2019, 12:34 PM
Updated : 20 August 2019, 12:34 PM

স্পেনের দাতব্য সংস্থা ‘ওপেন আর্মস’ জানায়, তাদের জাহাজে থাকা শরণার্থীদের বেশিরভাগই আফ্রিকার দেশগুলো থেকে আসা।

ইউরোপমুখী শরণার্থীদের ঢল সামাল দিতে ইতালি শরণার্থীদের নিয়ে আসা বেসরকারি জাহাজ লাম্পেদুসা বন্দরে ভেড়ার উপর আগেই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আফ্রিকার দেশগুলো থেকে আসা শরণার্থীদের বেশিরভাগই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি হয়ে ইউরোপের অন্যান্য ‍দেশে প্রবেশের চেষ্টা করে।

ইউরোপমুখী আফ্রিকার শরণার্থীদের সামাল দিতে অনেক বেশি দায়িত্ব পালন করছেন জানিয়ে ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দাতব্য সংস্থা‍গুলোর জাহাজ এখন মানবপাচারকারীদের ‘ট্যাক্সিতে’ পরিণত হয়েছে।

ওপেন আর্মসের জাহাজ ইতালির জলসীমায় প্রবেশের পর এখন পর্যন্ত সেটি থেকে বেশ কয়েকজন অসুস্থ ব্যক্তি ও শিশুদের তীরে নিয়ে যাওয়া হয়েছে।

বাকিরা জাহাজের ডেকে গাদাগাদি করে অবস্থান করছে এবং শতাধিক মানুষ মাত্র দুইটি টয়লেট ব্যবহার করছে বলে সোমবার এক টুইটে জানায় ওপেন আর্মস কর্তৃপক্ষ।

যদিও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনির দাবি, দাতব্য কর্তৃপক্ষ কৌশল করে জাহাজে নানা সমস্যা সৃষ্টি করছে।

রেডিও ২৪ কে তিনি বলেন, “জরুরি চিকিৎসা প্রয়োজনের কথা বলে সোমবার রাতে আটজন শরণার্থীকে তীরে নিয়ে যাওয়া হয়। পরে দেখা যায় তাদের মধ্যে মাত্র দুইজন সত্যিই অসুস্থ ছিলেন।

“তারা যাই করুক আমি আমার অবস্থান (নিষেধাজ্ঞা) থেকে সরে আসব না।”