গ্যাস কোম্পানিকে ৯ বিলিয়ন ডলার দেওয়ার আদেশ নাইজেরিয়াকে

একটি ছোট বেসরকারি গ্যাস কোম্পানিকে ৯০০ কোটি ডলার দিতে নাইজেরিয়ার সরকারকে আদেশ দিয়েছেন ব্রিটিশ এক বিচারক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2019, 09:25 AM
Updated : 17 August 2019, 09:25 AM

পিএন্ডআইডি নামের ওই কোম্পানিটি ২০১০ সালে নাইজেরিয়ার সঙ্গে একটি প্রাকৃতিক গ্যাস প্লান্ট নির্মাণের চুক্তি করেছিল, কিন্তু দুই বছর পর চুক্তিটি বাতিল হয়। 

নাইজেরিয়া সরকার তাদের গ্যাসের যোগান দিতে পারে নাই বা যে পাইপলাইন তারা নির্মাণ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল তা করেনি, এমন অভিযোগে নাইজেরিয়া সরকারের বিরুদ্ধে তখন মামলা করে পিএন্ডআইডি, জানিয়েছে বিবিসি। 

২০১৭ সালে প্রথম ওই কোম্পানিকে ৬৬০ কোটি ডলার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, কিন্তু লন্ডনের আদালতটি এখন সুদ হিসেবে আরও ২৪০ কোটি ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে।

পিএন্ডআইডির ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী, ওই চুক্তিতে প্রাকৃতিক গ্যাস পরিশোধন করার জন্য তাদের একটি সর্বাধুনিক গ্যাস প্রসেসিং প্ল্যান্ট তৈরি করা কথা ছিল। 

কোম্পানিটি জানিয়েছে, চুক্তিটি বাতিল হওয়ার কারণে তাদের প্রতিদিন ১২ লাখ ডলার করে সুদ দিতে হচ্ছে; কিন্তু নাইজেরিয়া সরকারের আইনি টিম এই সুদের দাবিকে ‘অতিরিক্ত’ বলে অভিহিত করেছে।  

৯০০ কোটি ডলার নাইজেরিয়ার ঘোষিত বৈদেশিক মুদ্রা চার হাজার ৫০০ কোটি ডলারের প্রায় ২০ শতাংশের সমপরিমাণ।

এই বিরোধে রায় দেওয়ার কর্তৃত্ব ইংল্যান্ডের আদালতের নেই বলে লন্ডনের বাণিজ্যিক আদালতকে জানিয়েছে নাইজেরিয়া। নাইজেরিয়ার যুক্তি, আসল চুক্তিটি নাইজেরিয়ার আইনের অধীনে হওয়ায় ‘এই সালিশের স্থান নাইজেরিয়া’।

কিন্তু লন্ডনের আদালতের বিচারক ক্রিস্টোফার বুচার নাইজেরিয়ার দাবির সঙ্গে দ্বিমত করে পিএন্ডআইডি-র অনুকূলে রায় দিয়েছে।