ফিলাডেলফিয়ায় বন্দুকধারীর গুলিতে ৬ পুলিশ আহত

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহরে এক বন্দুকধারীর গুলিতে ছয় পুলিশ আহত হওয়ার সাত ঘণ্টা পর বন্দুকধারী আত্মসমর্পণ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 03:59 AM
Updated : 15 August 2019, 06:44 AM

বুধবার স্থানীয় সময় বিকাল প্রায় সাড়ে ৪টার দিকে নগরীর নিসটাউন-টিয়াগো আবাসিক এলাকার এক বাড়িতে পুলিশের সঙ্গে ওই পুরুষ বন্দুকধারীর গোলাগুলি শুরু হয় বলে জানিয়েছে বিবিসি।

মাদক মামলায় গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে ওই বাড়িতে গিয়েছিলেন পুলিশ কর্মকর্তারা, তখন ওই বন্দুকধারী তাদের লক্ষ্য করে গুলি চালায়।

এরপর থেকে সাত ঘণ্টারও বেশি সময় ধরে বন্দুকধারী ওই বাড়িতে ব্যারিকেড গড়ে তুলে অবস্থান নিয়ে ছিল আর পুলিশ বাড়িটি ঘিরে রেখে তাকে আত্মসমর্পণের আহ্বান জানিয়ে যাচ্ছিল।  

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা একটি ভিডিওতে কথিত ওই বন্দুকধারীকে, মার্কিন গণমাধ্যমে যার নাম মরিস হিল (৩৬) বলা হয়েছে, হাত মাথার উপরে তুলে বাড়িটি থেকে বের হতে দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

হিলের আত্মসমর্পণের প্রক্রিয়ায় তিনি পুলিশকে সাহায্য করেছেন বলে সন্দেহভাজনের আইনজীবী শাকা জনসন সিবিএসথ্রি-কে জানিয়েছেন।

বৃহস্পতিবার প্রথম প্রহরে সন্দেহভাজনকে পুলিশ হেফজাতে নেওয়া হয়েছে বলে পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার বিকালে ঘটনার শুরুতেই দুই পুলিশ কর্মকর্তা ওই বাড়ির ভিতরে বন্দুকধারীর সঙ্গে আটকা পড়ে গিয়েছিলেন, প্রায় পাচ ঘণ্টার পর পুলিশের সোয়াত টিম অভিযান চালিয়ে বাড়িটি থেকে ওই দুই কর্মকর্তাকে উদ্ধার করেন বলে জানিয়েছে পুলিশ। 

ওই বাড়িতে অভিযান চালানোর সময় পুলিশ দুই জন সন্দেহভাজনকেও গ্রেপ্তার করেছিল, কিন্তু তারাও ভিতরে আটকা পড়েছিল; সোয়াত টিম তাদেরও উদ্ধার করেছে বলে পুলিশ জানিয়েছে।

আটকা পড়া অবস্থায়ও পুলিশ কর্মকর্তারা গ্রেপ্তার সন্দেহভাজনদের ধরে রেখেছিলেন। 

এক টুইটে ফিলাডেলফিয়ার পুলিশ কমিশনার রিচার্ড রস জানিয়েছেন, ওই বাড়িতে বন্দুকধারীর সঙ্গে যে কর্মকর্তারা ও অন্য বন্দিরা আটকা পড়েছিলেন তাদের নিরাপদে বের করে আনা হয়।

আহত ছয় পুলিশ কর্মকর্তার কারও আঘাতই গুরুতর ছিল না। তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে এবং তাদের মধ্যে কয়েকজন বুধবার রাতে হাসপাতাল ছেড়েছেন। 

এক সংবাদ সম্মেলনে রস জানিয়েছেন, পুলিশ কর্মকর্তারা ওই বাড়িতে অভিযানে গিয়ে গুলির মুখে পড়েন, গুলি থেকে বাঁচতে তাদের অনেকে জানালা দিয়ে লাফিয়ে পড়েন, কেউ কেউ দরজা দিয়ে বের হয়ে আসেন।

ওই বন্দুকধারী বাড়িটির সামনে রাখা সোয়াত টিমের একটি ট্রাক লক্ষ্য করে গুলি চালিয়ে যাচ্ছিলো এবং কয়েকটি গুলি রাস্তার অপরপাশের ভবনগুলোতেও আঘাত করেছে বলে জানিয়েছেন তিনি।

পুলিশ ও বন্দুকধারীর মধ্যে শত শত রাউন্ড গুলি বিনিময় হওয়ার পর পুলিশ স্থানীয় বাসিন্দাদের ঘরে অবস্থান করার এবং যারা বাইরে আছেন তাদের এলাকাটি থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছিল।

বন্দুকধারী ঘটনাটি ফেইসবুকে সরাসরি সম্প্রচার করছে বলে কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে এবং ঘটনা পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছিলো হোয়াইট হাউস।