আরও দুটি ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ. কোরিয়া’

উত্তর কোরিয়া তাদের পূর্বাঞ্চলীয় শহর হ্যামহাং থেকে জাপান সাগরে স্বল্প পাল্লার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2019, 10:17 AM
Updated : 10 August 2019, 10:17 AM

এ নিয়ে পিয়ংইয়ং কয়েক মাসের মধ্যে পঞ্চম দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল, বলছে তারা।

দক্ষিণের এ দাবি সত্য হলে উত্তরের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১১টি রেজুলেশনের লংঘন হিসেবে বিবেচিত হতে পারে, বলছে বিবিসি।

এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগের দিনই মার্কিন রাষ্ট্রপতি ডনাল্ড ট্রাম্প উত্তরের শীর্ষ নেতা কিম জং-উনের কাছ থেকে তিন পৃষ্ঠার একটি ‘খুবই চমৎকার চিঠি’ পাওয়ার কথা জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র-দক্ষিণের সামরিক মহড়ায় কিমের অসন্তুষ্টির কথাও জানান ট্রাম্প।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, শনিবার স্থানীয় সময় ভোর ৫টা ৩৪ ও ৫টা ৫০ মিনিটে সাউথ হ্যামগিয়ং প্রদেশের হ্যামহাং থেকে কোরীয় উপদ্বীপের পূর্বে জাপান সাগরের দিকে ছোড়া হয়। 

সর্বোচ্চ ৪৮ কিলোমিটার উচ্চতায় ওঠা স্বল্প পাল্লার এ ক্ষেপণাস্ত্র দুটি প্রায় ৪০০ কিলোমিটার পথ পাড়ি দেয় বলেও জানিয়েছে তারা।

চলতি বছরের জুনে ট্রাম্প-কিম কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণের আলোচনা ফের শুরুর ব্যাপারে সম্মত হওয়ার পর থেকেই পিয়ংইয়ং একের পর এক ক্ষেপণাস্ত্র ও রকেট ছুড়ছে।

চলতি সপ্তাহে হতে যাওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়াকে লক্ষ্য করেই এসব পরীক্ষা হচ্ছে বলে পর্যবেক্ষকদের ধারণা।

এবারের মহড়া আগেরগুলোর মতো বড় আকারে হচ্ছে না বলে যুক্তরাষ্ট্রের দিক থেকে আশ্বস্ত করা হলেও এ ধরনের যৌথমহড়াগুলোকে দীর্ঘদিন ধরেই নিজেদের নিরাপত্তার জন্য হুমকি ও উসকানি হিসেবে দেখে আসছে পিয়ংইয়ং।