এস-৪০০ নিয়ে নিষেধাজ্ঞা দিলে পাল্টা জবাব: যুক্তরাষ্ট্রকে তুরস্ক

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র  প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে যুক্তরাষ্ট্র যদি কোনো নিষেধাজ্ঞা আরোপ করে তবে তুরস্ক পাল্টা জবাব দেবে বলে হুমকি দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

>>রয়টার্স
Published : 22 July 2019, 04:57 PM
Updated : 22 July 2019, 04:57 PM

এ মাসের শুরুতে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সরঞ্জামের প্রথম চালান হাতে পেয়েছে আঙ্কারা।

যার জেরে নিরাপত্তা উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্র তাদের এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্প থেকে তুরস্ককে সরিয়ে দেওয়া শুরু করেছে।

অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান রাডার ফাঁকি দিতে সক্ষম। যুক্তরাষ্ট্র তাদের সর্বাধুনিক এ অস্ত্র নেটো ভুক্তদেশ এবং অন্যান্য মিত্রদের ব্যবহার করতে দেয়।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান দেওয়া হবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের ওই হুঁশিয়ারি উপেক্ষা করেই তুরস্ক ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থা কিনেছে এবং ট্রাম্প নিজের কথামত তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দিয়েছে।

সোমবার স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাভুসোগলু  বলেন, “যদি যুক্তরাষ্ট্র আমাদের প্রতি প্রতিকূল মনোভাব দেখায় তবে আমরাও এর জবাব দিতে পদক্ষেপ গ্রহণ করব, এটা আমরা আগেই বলেছি। এটা হুমকি বা গলাবাজি নয়।”

“কেউ তুরস্ককে শত্রুতা দেখাবে আর তারপরও তাদের সামনে মাথা নিচু করে থাকব, আমরা তেমন  দেশ নই।”

তবে যুক্তরাষ্ট্র আঙ্কারার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে না বলেই বিশ্বাস কাভুসোগলুর।

তিনি বলেন, “ট্রাম্প তুরস্কের উপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চান না এবং তিনি বারবারই বলেছেন, তার প্রশাসন এবং তার পূর্বসূরিদের প্রশাসনের কারণেই তুরস্ক মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম কিনতে পারেনি।”