অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন ১৭টি অভিযোগ

উইকিলিক্স ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে নতুন ১৭টি অপরাধের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

>>রয়টার্স
Published : 24 May 2019, 12:36 PM
Updated : 24 May 2019, 01:00 PM

আফগানিস্তান এবং ইরাক যুদ্ধের ওপর লাখো গোপন নথি ও দলিল প্রকাশ করে যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘন করেছেন মর্মে অ্যাসেঞ্জের বিরুদ্ধে নতুন এসব অভিযোগ এনেছে মার্কিন বিচার বিভাগ।

এসব অভিযোগের মধ্যে আছে বেআইনিভাবে গোপন সূত্রের নাম প্রকাশ করাসহ গোপন তথ্য পেতে সাবেক সামরিক গোয়েন্দা বিশ্লেষক চেলসি ম্যানিংয়ের সঙ্গে ষড়যন্ত্র এবং তাকে  সহায়তা করা।

এর আগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে প্রাথমিকভাবে কেবল পেন্টাগন কম্পিউটার নেটওয়ার্কে ঢোকার জন্য চেলসি ম্যানিংয়ের সঙ্গে ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার অভিযোগ আনা হয়েছিল।

২০১০ সালে লাখ লাখ মার্কিন কূটনৈতিক নথি ও সামরিক গোপন নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিল উইকিলিকস। ইরাক ও আফগানিস্তান যুদ্ধ নিয়ে মার্কিন সেনাবাহিনীর গোপন তথ্য ফাঁস করতে চেলসি ম্যানিং অ্যাসাঞ্জকে সহায়তা করেছিলেন বলে অভিযোগ আছে।

এখন বাড়তি ১৭ টি অভিযোগ নিয়ে মোট ১৮ টি অপরাধের অভিযোগের মুখে পড়লেন অ্যাসাঞ্জ। দোষী সাব্যস্ত হলে তার কয়েকদশকের জেল হতে পারে।

মার্কিন বিচারবিভাগ এক বিবৃতিতে বলেছে, “অ্যাসেঞ্জ যা করেছেন তাতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষরা এতে উপকৃত হয়েছে।”

যুক্তরাষ্ট্রে বিচারে সব অভিযোগে দোষী সাব্যস্ত হলে অ্যাসাঞ্জের সর্বোচ্চ ১৭৫ বছরের জেল হতে পারে।

মার্কিন বিচার বিভাগ বলেছে, অ্যাসাঞ্জ কেবল তথ্য ফাঁস করতে ম্যানিংকে সহায়তা আর উৎসাহই দেননি, বরং তার এ কাজের জন্য হাজারো আফগান, ইরাকি, সাংবাদিক, ধর্মীয় নেতা, মানবাধিকারকর্মী এবং পিছিয়ে পড়া অঞ্চলের রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের পরিচয় প্রকাশিত হওয়ায় তাদের জীবন হুমকিগ্রস্ত হয়েছে।

আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন, বারবার অনুরোধ করার পরও অ্যাসাঞ্জের উইকিলিক্স সূত্রের পরিচয় গোপন করার বিষয়টি আমলে নেয়নি।

ম্যানিংকে ২০১০ সালের মে মাসে গ্রেপ্তার করা হয় । উইকিলিকসের সঙ্গে হাত মিলিয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৩ সালে তার কোর্ট মার্শাল হয়।

জামিনের শর্ত ভঙ্গ এবং সাত বছর লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে অবস্থান করায় এ মাসের শুরুতে অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহ কারাদণ্ড দিয়েছে লন্ডনের আদালত।