মোদীর ধ্যান গুহায় আছে শৌচাগার, সিসিটিভিও

ভারতে প্রায় একমাস ধরে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ চলেছে। সাত দফায় ভোট গ্রহণের চূড়ান্ত দফার আগে সারা দেশে যখন পরবর্তী সরকার কারা গঠন করতে যাচ্ছে তা নিয়ে আলোচনা তুঙ্গে তখন হয়ত নিজেকে শান্ত রাখতেই কেদারনাথ মন্দিরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 03:06 PM
Updated : 19 May 2019, 03:06 PM

উত্তরাখণ্ডে দুই দিনের সফরে কেদারনাথের কাছে একটি গুহায় বসে ধ্যান করেন মোদী। শনিবার তিনি কেদারনাথ মন্দিরে প্রার্থনাও করেছেন। কিন্তু কেদারনাথের যে গুহায় মোদী শনিবার রাতে ধ্যান করেছেন সেটি কোনো সাধারণ গুহা নয়। পাথর কেটে বানানো ওই গুহায় পর্যাপ্ত আলো-বাতাস আছে।

১০ ফুট উচ্চতার ওই গুহায় আছে একটি জানালাসহ লাগোয়া শৌচাগার। আছে সিসিটিভি সিস্টেমও। সেই সিসিটিভি পর্যবেক্ষণ করার জন্য গুহাটির বাইরে একটি অস্থায়ী শিবিরে মোতায়েন করে রাখা হয়েছে নিরাপত্তা কর্মকর্তাদেরকেও।

শনিবার রাত মোদী ওই গুহাতেই কাটান। নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেইনিরিংয়ের (এনআইএম) কর্মকর্তারা ‘টাইমস অব ইন্ডিয়া’কে বলেন, প্রধানমন্ত্রী আসার অনেক আগে ওই গুহা প্রস্তুত করা হয়েছে। সেখানে বিদ্যুৎ এবং পানি সরবরাহসহ সব ব্যবস্থা আগে থেকেই করা হয়েছিল।

কয়েক মাস ধরে পাহাড় ও পাথর কাটার পর গত বছর গুহাটি তৈরির কাজ শেষ হয়, তারপর থেকে সেটি বন্ধ ছিল।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে গুহার চারপাশে কড়া নিরাপত্তা পাহারার ব্যবস্থা করা হয়। যার অংশ হিসেবে সেখানে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জেলা কর্মকর্তা বলেন, “গুহার ভেতর একটি বিছানা এবং ধ্যানের জন্য খোলা জায়গা আছে। গুহার ভেতর কিছুটা প্রবেশের পর আছে সেটির প্রধান ফটক।”

মোদী গুহায় প্রবেশের পরপরই সেখানে তোলা তার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়।ছবিতে গেরুয়া বস্ত্র পরা মোদীকে ধন্যামগ্ন অবস্থায় দেখা যায়।

উত্তরাখণ্ড বিজেপির টুইটারে পোস্ট করা ওই ছবিতে ৬৮ বছরের মোদীর পিঠের নিচে একটা বালিশও দেখা যায়। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর হাত জড়ো করে গুহার মধ্যে প্রবেশ করছেন।

 ২০১৩ সালের ভয়াবহ বন্যায় উত্তরাখণ্ড বিশেষ করে কেদারনাথ জেলা তছনছ গিয়েছিল। মোদী সেখানে কেদারনাথ উন্নয়ন প্রকল্পের  কাজের অগ্রগতি সম্পর্কেও খোঁজখবর নেন।