ট্রাম্পের টুইট বিভ্রাটে শ্রীলঙ্কায় নিহত ‘১৩৮ মিলিয়ন’

সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে সরব যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালগোল পাকিয়েছেন শ্রীলঙ্কায় বোমা হামলায় হতাহতের খবর জানাতে গিয়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 04:35 PM
Updated : 21 April 2019, 04:40 PM

রোববার সকালে এক টুইটে তিনি এই হামলায় ১৩৮ মিলিয়ন মানুষ নিহতের তথ্য দেন, যেখানে এশিয়ার দ্বীপ দেশটির মোট জনসংখ্যা ২২ মিলিয়নের কাছাকাছি।  

ওয়াশিংটন পোস্ট বলছে, প্রেসিডেন্ট ভুল তথ্য দিয়ে ওই টুইট করার ঘণ্টাখানেকের মধ্যে তা মুছে ফেলে নতুন পোস্ট দেন।

প্রথম টুইটে তিনি লিখেছিলেন, “যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে শ্রীলঙ্কার জনগণের প্রতি অন্তরের অন্তঃস্থল থেকে সমবেদনা জানাচ্ছি গির্জা ও হোটেলে ভয়ানক সন্ত্রাসী হামলার জন্য, যাতে অন্তত ১৩৮ মিলিয়ন মানুষ নিহত এবং আরও ছয় শতাধিক গুরুতর আহত হয়েছেন। সহযোগিতার জন্য আমরা প্রস্তুত রয়েছি!”

রোববার ইস্টার সানডের প্রার্থনার মধ্যে শ্রীলঙ্কার তিনটি গির্জা ও কয়েকটি হোটেলে বোমা হামলায় নিহত হয়েছেন ২০৭ জন, আহত হন সাড়ে চারশ’র মতো মানুষ।

ট্রাম্প যখন ওই টুইট করেন সে সময় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই হামলায় ১৩৭ জন নিহতের খবর জানাচ্ছিল।

সে সময় প্রেসিডেন্ট ট্রাম্পের ওই টুইটে বিভ্রান্ত হন অনেকে। বিষয়টি নিয়ে ওয়াশিংটন পোস্টের সোশাল মিডিয়া এডিটর জেনিফার হাসান টুইটে লেখেন, “প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটে দাবি করা হয়েছে শ্রীলঙ্কায় আজকের বিস্ফোরণে ১৩৮ মিলিয়ন মানুষ নিহত হয়েছে। অপরদিকে আমাদের সংবাদমাধ্যমের সর্বশেষ খবরে বলা হচ্ছে দেড় শতাধিক মানুষ নিহত এবং কয়েকশ আহত হয়েছেন।”

পরে সংশোধিত টুইটে হামলায় ১৩৮ জন নিহত এবং ছয় শতাধিকের আহতের খবর জানান ট্রাম্প।

পরে এ ঘটনায় শোক জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে বিবৃতি দিয়েছেন সেখানে হতাহতের সংখ্যা উল্লেখ করা হয়নি।