জলবায়ু পরিবর্তন: বিশ্বব্যাপী স্কুলশিশুদের বিক্ষোভ-ধর্মঘট

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ক্লাসরুম ছেড়ে বিক্ষোভে নেমেছে স্কুলে পড়ুয়া হাজার হাজার শিশু।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 02:44 PM
Updated : 15 March 2019, 02:44 PM

বিভিন্ন দেশের মধ্যে ভারত, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং ফ্রান্সে ধর্মঘট শুরু করেছে কিশোর বয়সীরা। প্রায় ১শ’ দেশে ছড়িয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

সুইডিশ পার্লামেন্টের বাইরে কিশোর গ্রেটা থানবার্গের সাপ্তাহিক প্রতিবাদ দেখে তারা উৎসাহিত হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, বিশ্ব উষ্ণায়ন কমাতে কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ২০১৭ সালের প্যারিস জলবায়ু চুক্তিতে প্রায় ২শ’ দেশ বিশ্বের তাপমাত্রা ২ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

টুইটার এবং অন্যান্য স্যোশাল মিডিয়াতে প্রচারের ফলে বিশ্বব্যাপী সমন্বিতভাবে শিশুদের এ বিক্ষোভ শুরু হয়েছে। কয়েকমাস ধরে চলছে এ বিক্ষোভ। বৃহস্পতিবার সুইডিশ কিশোর গ্রেটা তার বিক্ষোভের কারণে নোবেল শান্তি পুরস্কারের জন্যও মনোনীত হয়েছে।

জানুয়ারিতে ডাভোসের ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে ১৬ বছরের ওই কিশোর শীর্ষ নির্বাহী এবং রাজনীতিবিদদের বার্তা দিয়েছে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে। বলেছে, আমাদের স্বীকার করতে হবে যে আমরা ব্যর্থ হয়েছি।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের মন্ত্রণালয় শিশুদের ক্লাস ছেড়ে বিক্ষোভে নামা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

তবে যুক্তরাজ্যের পরিবেশ বিষয়ক মন্ত্রী মাইকেল গভ প্রতিবাদী শিশুদের সমর্থন দিয়ে এক ভিডিও তে বলেছেন, “জলবায়ু পরিবর্তন নিয়ে ধর্মঘটে নামা প্রিয় স্কুলশিশুরা, আমরা তোমাদের সঙ্গে একমত। সম্মিলিত তৎপরতার এমন যে উদ্যোগ তোমরা নিয়েছ তা অবস্থার পরিবর্তন নিয়ে আসতে পারে।”