সিরিয়ার শেষ এলাকাও আইএস এর হাতছাড়া

সিরিয়ায় শেষ ঘাঁটিটিও ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতছাড়া হয়েছে। শত শত যোদ্ধা যুক্তরাষ্ট্র-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) এর কাছে আত্মসমর্পণ করেছে।

>>রয়টার্স
Published : 14 March 2019, 02:26 PM
Updated : 14 March 2019, 02:26 PM

যোদ্ধারা তাদের স্বজনদের নিয়ে তলপি তলপাসহ এলাকা ছেড়ে চলে গেছে। যোদ্ধাদের বেশির ভাগই বিদেশি বলে জানিয়েছে এসডিএফ।

আইএস যোদ্ধারা বাঘুজে মরিয়া হয়ে শেষ প্রতিরোধ গড়ার চেষ্টায় ছিল। ইরাক ও সিরিয়ার এক তৃতীয়াংশজুড়ে একসময় প্রতিষ্ঠিত আইএস খিলফাতের শেষ এলাকা ছিল এটি।

এসডিএফ বলেছে, জিহাদিরা ২০ জনের বেশি আত্মঘাতী বোমারু লেলিয়ে দিয়ে দুইদিনে তিনবার পাল্টা হামলার চেষ্টা করেছে।

এক বিবৃতিতে এসডিএফ বলেছে, তাদের যোদ্ধারা ইরাক সীমান্তের কাছে পূর্ব সিরিয়ায় আইএস এর শেষ এলাকায় লড়াইয়ে অগ্রগতি অর্জন করেছে। বৃহস্পতিবার সকালে এসডিএফ সেনাদের ওপর হামলা করতে গিয়ে ১৫ আইএস যোদ্ধা নিহত হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, “আমাদের যোদ্ধারা লড়াইয়ে সন্ত্রাসী সংগঠনটির জয়লাভের সব চেষ্টা ব্যর্থ করে দিয়েছে।” বৃহস্পতিবার এলাকাটিতে গোলা হামলা এবং যুদ্ধবিমান হামলা হয়েছে।

এসডিএফ বলেছে, এ সপ্তাহের শুরু থেকে বাঘুজে শুরু হওয়া লড়াইয়ে এ পর্যন্ত ১১২ আইএস যোদ্ধা নিহত হওয়ার খবর নিশ্চিত হতে পেরেছে তারা।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, বাঘুজে আর কোনো আইএস নেতা আছে বলে তারা মনে করেন না। যুক্তরাষ্ট্র সরকার বিশেষজ্ঞরা মনে করে আইএস নেতা বাগদাদি খুব সম্ভবত ইরাকে লুকিয়ে আছেন।