ট্রাম্পের প্রজেক্ট খতিয়ে দেখছে নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেল কার্যালয়

নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেলের কার্যালয় ট্রাম্প সংগঠনের বেশ কয়েকটি প্রকল্পের সঙ্গে ডয়চে ব্যাংক এবং ইনভেসটর্স ব্যাংকের সম্পর্ক তদন্ত করে দেখছে।

>>রয়টার্স
Published : 12 March 2019, 02:45 PM
Updated : 12 March 2019, 03:35 PM

সোমবার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, সোমবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে ডয়চে ব্যাংক এবং ইনভেস্টর্স ব্যাংককে ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে তাদের লেনদেনের বিষয়ে তথ্য দিতে বলা হয়েছে।

ডয়চে ব্যাংককে পাঠানো ওই নোটিসে একটি বাড়তি লাইন যোগ করা আছে। যেখানে ট্রাম্পের সঙ্গে তাদের লেনদেনের বিষয়েও জানতে চাওয়া হয়েছে।

ট্রাম্প অর্গানাইজেশনের আবাসন প্রকল্পে হাজার কোটি ডলার ঋণ দিয়েছে ডয়চে ব্যাংক। এছাড়া ৯০ এর দশকে হোটেল ও ক্যাসিনো ব্যবসায় ট্রাম্প যখন দেউলিয়া হয়ে যান তখন যেসব অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান তাকে বিপুল অংকের অর্থ দিয়েছিল ডয়চে ব্যাংক তার অন্যতম।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ডেমোক্র্যাটিক নিয়ন্ত্রিত গোয়েন্দা কমিটি এবং ফিন্যান্সিয়াল সার্ভিসেস কমিটি রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পদ এবং তার বাণিজ্য বিষয়ক তথ্য প্রকাশ করতে চায়।

কংগ্রেস কমিটির কাছে গত মাসে ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের দেওয়া সাক্ষ্যের জেরে ডয়চে ব্যাংকের সঙ্গে ট্রাম্পের লেনদেন নিয়ে তদন্ত উস্কে দিয়েছে বলেও নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে ধারণা প্রকাশ করা হয়।

কংগ্রেস কমিটিকে কোহেন বলেছিলেন, ট্রাম্প তার আর্থিক বিবরণীতে সত্য তথ্য দেন না। অন্যদিকে, ট্রাম্প পার্ক এভিনিউ’র সঙ্গে সম্পর্কিত লেনদেন নিয়ে ইনভেস্টর্স ব্যাংকে তথ্য দিতে বলা হয়েছে।

নোটিসের বিষয়ে জানতে মঙ্গলবার সকালে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এবং ট্রাম্পের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে অসফল হতে হয়েছে।

তাৎক্ষণিকভাবে ইনভেস্টর্স ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা যায়নি। আর ডয়চে ব্যাংকের মুখপাত্র বিষয়েটি নিয়ে কথা বলতে রাজি হননি।