বোয়িং ৭৩৭ ম্যাক্স উড্ডয়নের জন্য নিরাপদ: যুক্তরাষ্ট্র

বোয়িং কোম্পানির তৈরি উড়োজাহাজ ৭৩৭ ম্যাক্স ৮ উড্ডয়নের জন্য নিরাপদ বলে এয়ারলাইন্সগুলোকে আশ্বস্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2019, 04:56 AM
Updated : 12 March 2019, 05:11 AM

অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ আরোহী নিহত হওয়ার পাঁচ মাস পর রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের একই ধরনের আরেকটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহী নিহত হন।

এই দুটি ঘটনাতেই উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই উড়োজাহাজ দুটি বিধ্বস্ত হয়ে সব আরোহী নিহত হয়।

এর জেরে বিভিন্ন দেশের এয়ারলাইন্সগুলো তাদের বহরে থাকা বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজগুলো না উড়িয়ে ভূমিতেই রেখে দেওয়ার সিদ্ধান্ত নিতে শুরু করে।

নিরাপত্তা উদ্বেগের কথা জানিয়ে চীন ও ইন্দোনেশিয়া সোমবার সকালেই তাদের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের বহর ভূমিতেই রেখে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এতে বোয়িং কোম্পানির শেয়ারের মান নামতে শুরু করে। বিশ্বের সবচেয়ে বড় বিমান নির্মাতা প্রতিষ্ঠানটির মার্কেট ভ্যালু শত শত কোটি ডলার হ্রাস পায়।

ইথিওপিয়াও তাদের বাকি চারটি ম্যাক্স উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ রেখেছে।

এ পরিস্থিতিতে সোমবার রাতে মার্কিন কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন (এফএএ) ‘অব্যাহত উড্ডয়নযোগ্যতা বিজ্ঞপ্তি’ ইস্যু করে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ চালানো এয়ারলাইন্সগুলোকে এর উড্ডয়ন নিরাপদ বলে আশ্বস্ত করেছে।

বিজ্ঞপ্তিতে এফএএ জানায়, তারা বিধ্বস্ত উড়োজাহাজের তথ্য সংগ্রহ করছে ও আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষগুলোর সঙ্গে যোগাযোগ রাখছে এবং কোনো নিরাপত্তা ইস্যু শনাক্ত হলে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে।

পাশাপাশি এফএএ এই প্রথমবারের মতো বোয়িংকে তাদের ম্যাক্স বহরের জন্য নকশার ধারাবাহিক পরিবর্তনের ও প্রশিক্ষণের প্রয়োজনীয়তা বাধ্যতামূলক করার বিষয়ে দেওয়া নির্দেশনাগুলো প্রকাশ্যে বিস্তারিত জানিয়েছে। ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের ম্যাক্স জেটবিমানটি বিধ্বস্ত হওয়ার পর এসব পদক্ষেপ নেয় তারা।

“লায়ন এয়ারের পর আমাদের পাইলটরা যে ঘাটতি লক্ষ্য করেছিল তা দূর করার বিষয়ে এগুলো স্বাগত জানানোর মতো তথ্য,” বলেছেন আমেরিকান এয়ারলাইন্সের পাইলট ইউনিয়নের মুখপাত্র ও ৭৩৭ উড়োজাহাজের পাইলট ডেনিশ তাজর।

উত্তর আমেরিকা থেকে শুরু করে মধ্যপ্রাচ্য পর্যন্ত বড় এয়ারলাইন্সগুলো সোমবার তাদের ম্যাক্স উড়োজাহাজগুলোর উড্ডয়ন বজায় রেখেছিল। কিন্তু ব্রাজিলের এয়ারলাইন গল অন্যান্য ছোট এয়ারলাইনগুলোর সঙ্গে যোগ দিয়ে তাদের ৭৩৭ ম্যাক্স ৮ এর ফ্লাইট বন্ধ রেখেছে।

সিঙ্গাপুরও মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টা থেকে তাদের বোয়িং ৭৩৭ ম্যাক্স ফ্লাইটগুলো সাময়িকভাবে বন্ধ রাখবে বলে জানিয়েছে।     

আর্জেন্টিনার অ্যাসোসিয়েশন অব এয়ারলাইন পাইলটস তাদের সদস্যদের বোয়িংয়ের ম্যাক্স সিরিজের উড়োজাহাজ না উড়ানোর নির্দেশ দিয়েছে।

মার্কিন ডেমোক্রেট সিনেটর ডায়ান ফাইনস্টাইন বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজগুলোর বহর বন্ধ রাখার জন্য এফএএ-র প্রতি আহ্বান জানিয়েছেন।