ফিনল্যান্ডে সরকারের পদত্যাগ

ফিনল্যান্ডে সমাজকল্যাণ ও স্বাস্থ্যসেবা সংস্কারে ব্যর্থ হয়ে সাধারণ নির্বাচনের একমাস আগে পদত্যাগ করেছে কোয়ালিশন সরকার।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 02:51 PM
Updated : 8 March 2019, 02:51 PM

এ ঘটনায় অত্যন্ত হতাশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ইউহা সিপিলা। এপ্রিলে দেশটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে।

ফিনল্যান্ডে বয়স্ক মানুষের সংখ্যা বাড়তে থাকায় চিকিৎসা এবং পেনশন খরচ বেড়ে ব্যাপকভিত্তিক সমাজকল্যাণ ব্যবস্থা অর্থনৈতিক চাপে পড়েছে। এ ব্যবস্থা সংস্কারের পরিকল্পনা নিয়েও রাজনৈতিক বিতর্ক সৃষ্টি হয়েছে।

সরকারের লক্ষ্য ছিল আগামী দশকে স্বাস্থ্যসেবায় বাড়তে থাকা ব্যয় নাটকীয়ভাবে কমিয়ে আনা। যাতে করে ২০২৯ সালেই বাজেট বরাদ্দ ২১৩০ কোটি ইউরো থেকে কমিয়ে ১৮৩০ কোটি ইউরো করা যায়। এর মধ্য দিয়ে যথেষ্ট সঞ্চয় হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু যে মাত্রার সঞ্চয় প্রত্যাশা করা হচ্ছে তা অসম্ভব বলেই মত সমালোচকদের।

ওদিকে, পার্লামেন্টের সাংবিধানিক কমিটি বলছে, সরকারের সংস্কার পরিকল্পনা অসাংবিধানিক। তাছাড়া, এ পরিকল্পনায় গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তনও প্রয়োজন। কিন্তু নির্বাচনের আগে সরকারের পক্ষে তা করা সম্ভব নয়।

এ পরিস্থিতিতে সরকারের পক্ষে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব না সেটি পরিষ্কার হয়ে যাওয়ার পরই পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান সেন্টার পার্টির চেয়ারম্যান।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি ইনিস্টো প্রধানমন্ত্রী সিপিলা সরকারের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। তবে নতুন মন্ত্রিসভা গঠিত না হওয়া পর্যন্ত সিপিলার সেন্টার পার্টি এবং ন্যাশনাল কোয়ালিশন পার্টি সরকারকে তত্ত্বাবধায়ক সরকার হিসাবে কাজ করার আহ্বান জানিয়েছেন ইনিস্টো।