বিশ্বব্যাপী অসমতায় 'ক্ষুন্ন হচ্ছে মানবাধিকার’

বিশ্বজুড়ে অসমতা বাড়তে থাকার নেতিবাচক প্রভাব সম্পর্কে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল  ব্যাচেলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2019, 04:12 PM
Updated : 6 March 2019, 04:12 PM

আয়, সম্পদ ও  ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে বাড়তে থাকা বৈষম্য থেকে অসন্তোষ ও বিক্ষোভ ছড়িয়ে পড়ার হুমকির ব্যাপারে সতর্ক করেছেন তিনি।

ব্যাচেলে বলেন, “আমরা সম্প্রতি কয়েকমাস ধরেই বিশ্বজুড়ে অসন্তুষ্ট লোকজনকে রাস্তায় নেমে বিক্ষোভ করতে দেখছি।”

জাতিসংঘ মানবাধিকার পরিষদে দেওয়া বক্তৃতায় তিনি বিশেষ করে সুদান, হাইতি এবং ফ্রান্সে বিক্ষোভের যে আগুন জ্বলছে তার কথা উল্লেখ করেন। ঘৃণামূলক বক্তব্য এবং বিদেশিদের নিয়ে অহেতুক আতঙ্কের বিষয়েও সতর্ক করেছেন তিনি।

বৈষম্যের বিরুদ্ধে নাগরিকদের বিক্ষোভ দমাতে ‘নৃশংসতা, সরকারি বাহিনী লেলিয়ে দেওয়া, বিনাবিচারে আটক, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “সুদানে বেশ কয়েক মাস ধরে চরম অর্থনৈতিক পরিস্থিতির বিরুদ্ধে জনগণ আন্দোলন করছে। বিক্ষোভ দমাতে সেখানকার দুর্বল সরকার ব্যবস্থা নিরাপত্তা বাহিনীকে লেলিয়ে দিয়েছে, মাঝেমাঝে বিক্ষোভকারীদের উপর গুলিও ছোড়া হচ্ছে।”

ভেনেজুয়েলার চলমান পরিস্থিতির উদাহরণ টেনে তিনি আরো বলেন, কিভাবে মানুষের নাগরিক ও রাজনৈতিক অধিকার লঙ্ঘনের ফলে বৈষম্য সৃষ্টি হয় এবং অর্থনৈতিক পরিস্থিতি খাদের কিনারে এসে দাঁড়ায় তার উদাহরণ ভেনেজুয়েলা।

ওদিকে, গাজায় অবরোধ সৃষ্টির কারণে ব্যাচেলে ইসরায়েলের সমালোচনা করেন।

গত বছর গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের গণ বিক্ষোভ দমাতে ইসরায়েলি সেনাবাহিনী যেভাবে অস্ত্র ব্যবহার করে মানুষ হত্যা করেছে তাকে যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করা হতে পারে বলে গত সপ্তাহে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওই বিক্ষোভে ১৮৯ ফিলিস্তিনি নিহত হয়। জাতিসংঘের বিশেষজ্ঞ দল ওই হত্যাকাণ্ড নিয়ে তদন্তের পর বলেছে, ইসরায়েলি স্নাইপাররা ইচ্ছাকৃতভাবে শিশু, চিকিৎস, সাংবাদিকদের গুলি করেছে।