ভারতে ‘অভিনন্দন-গোঁফ’ রাখার হিড়িক

পাকিস্তানের যুদ্ধবিমানকে তাড়া করে সেদেশে ঢুকে পড়ে বীরত্ব দেখিয়ে কেবল সাহসেই নয় এবার গোঁফেও মন কেড়েছেন সদ্য ভারতে পা রাখা বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 01:51 PM
Updated : 4 March 2019, 04:00 AM

পাকিস্তানে ধরা পড়ার পর গত শুক্রবার সেখান থেকে ছাড়া পেয়ে রাত ৯টা নাগাদ ভারতে ফেরেন অভিনন্দন। তখন থেকেই শুরু হয়েছে তার গোঁফ নিয়ে চর্চা।

টুইটার,ফেসবুক-হোয়াটসঅ্যাপে অভিনন্দনের গোঁফের আদলে বানানো নানা গ্রাফিক্স যেমন ছড়িয়েছে, তেমনি এখন অনেকেই তার স্টাইলে গোঁফও রাখতে চাইছেন বলে জানিয়েছে এনডিটিভি।

অভিনন্দনের স্টাইলে বাহারি গোঁফ রাখতে সেলুনে ভিড় করছেন অনেকে। ভারতে অচিরেই অভিনন্দনের মতো গোঁফ রাখাটা যে স্টাইল হয়ে দাঁড়াবে তা আর বলার অপেক্ষা রাখে না, অবস্থাদৃষ্টে এমন কথাই বলছেন ট্রেন্ড বিশেষজ্ঞরা।

ব্যাঙ্গালুরুর এক সেলুনকর্মী বলেন, “অভিনন্দন আমাদের আসল হিরো। একারণেই আমরা তার স্টাইল চালু করেছি। এর আগে বলিউড অভিনেতা সালমান খান, শাহরুখ খানের স্টাইলে গোঁফ কাটা হত। কিন্তু এখন  অভিনন্দনের মত করে গোঁফ কাটার জন্য প্রতিদিন অন্ততপক্ষে ১০ জন করে তরুণ আসছে।”

এ স্টাইলে গোঁফ রাখা এক বিক্রেতার কথায়, “এটা হচ্ছে অভিনন্দন স্যারের স্টাইল। আমরা তাকে অনুসরণ করছি। আমি সত্যিই এ স্টাইল পছন্দ করি। তিনি আমার হিরো।”

অভিনন্দনের গোঁফের যে ধরন তাকে বলা হচ্ছে, ‘গানস্লিংগার’। আদতে এটি হচ্ছে তমিলিয়ান গোঁফ। মূলত, তামিলনাড়ুর পুরুষরা এ ধরনের গোঁফ রাখেন। যদিও এখন সেখানে মানুষকে এরকম গোঁফ রাখতে দেখা যায় কমই।

প্রচলিত রীতি অনুযায়ী, এ গোঁফ রাখা পুরুষত্বের লক্ষণ ৷ পৌরষ বোঝাতেই এ ধরনের গোঁফ রাখার রীতি ৷ অনেক দক্ষিণ ভারতীয়ও এ ধরনের গোঁফ রাখেন। তাছাড়া, সেনাবাহিনীতেও গোঁফের আলাদা কদর আছে।

স্টাইল বিশেষজ্ঞদের মতে, অভিনন্দন এখন নিজেই একটি ‘ব্র্যান্ড’ হয়ে উঠেছেন। তিনি গোঁফটি এমনভাবে রেখেছেন, যেটি দেখলে মনে হয় একটি বিমান সদর্পে আকাশে ডানা মেলে উড়ছে। সেকারণেই গোঁফটি নতুন ‘ব্র্যান্ড’ হয়ে দাঁড়িয়েছে। আর তাই তার মতো হতে চাওয়ার আকাঙ্খায় তার ধাঁচে গোঁফ রাখার হিড়িক পড়েছে।