কাশ্মীরের শোপিয়ানে গোলাগুলিতে ২ বিচ্ছিন্নতাবাদী নিহত

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের শোপিয়ানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে দুই বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 06:16 AM
Updated : 27 Feb 2019, 06:25 AM

ভারতের জঙ্গি বিমানগুলো পাকিস্তানে বোমা হামলা চালানোর একদিন পর বুধবার ভোরে শোপিয়ানের মিমেন্দারে গোলাগুলির এ ঘটনা ঘটে বলে খবর এনডিটিভির।

নিহতরা জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের সদস্য বলে দাবি করেছে ভারতীয় পুলিশ।

কর্মকর্তারা জানিয়েছেন, মিমেন্দারে ‘সন্ত্রাসীরা’ লুকিয়ে আছে গোপন সূত্রে এমন খবর পাওয়ার পর ওই এলাকা ঘেরাও করে তল্লাশি অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী।   

এক পর্যায়ে বিচ্ছিন্নতাবাদীরা গুলি শুরু করলে নিরাপত্তা বাহিনীর পাল্টা জবাব দেয়, এভাবে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয় বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

১৪ ফেব্রুয়ারি কাশ্মীর উপত্যকার পুলওয়ামা জেলায় এক আত্মঘাতী গাড়ি বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হন। এ হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ।

এই হামলার জেরে মঙ্গলবার ভোররাতে পাকিস্তানে জইশ-ই-মোহাম্মদের কথিত ঘাঁটিতে বোমা হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। ভারত ও পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটে চালানো ওই হামলায় তিন শতাধিক সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি ভারতের। 

ভারতের দাবি প্রত্যাখ্যান করে জনবিরল পার্বত্য বন এলাকায় চালনো ওই হামলায় মাত্র একজন আহত হয়েছে বলে পাল্টা দাবি করে পাকিস্তান।

পাকিস্থানের মাটিতে ভারতের বিমান হামলাকে ‘আগ্রাসন’ অভিহিত করে ‘নিজেদের পছন্দমতো সময়ে ও স্থানে’ এ হামলার জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ার করেছে পাকিস্তান।

এরপর নিয়ন্ত্রণ রেখা বরাবর জম্মু ও কাশ্মীরের বেশ কয়েকটি এলাকায় ব্যাপক গোলাবর্ষণ করে পাকিস্তানি বাহিনী। এতে জম্মু ও কাশ্মীরের আখনুর সেক্টরে পাঁচ ভারতীয় সেনা আহত হয়।

নিয়ন্ত্রণ রেখা বরাবর দুই পক্ষের মধ্যে চরম উত্তেজনার বিরাজ করায় বুধবার জম্মু ও কাশ্মীরের সীমান্ত শহর রাজৌরিতে স্কুল বন্ধ রাখা হয়েছে।