ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ট্রেনে ভিয়েতনাম যাবেন কিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আগামী সপ্তাহের দ্বিতীয় বৈঠকে যোগ দিতে ট্রেনে করে ভিয়েতনামে যাবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

>>রয়টার্স
Published : 20 Feb 2019, 03:55 PM
Updated : 20 Feb 2019, 05:01 PM

ট্রেনে ভিয়েতনাম যেতে কিমের অন্ততপক্ষে আড়াইদিন সময় লেগে যেতে পারে। কারণ, কয়েক হাজার কিলোমিটারের পথ পাড়ি দিতে হবে তাকে। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে রওনা হয়ে চীনের ভেতর দিয়ে ভিয়েতনামে যাবেন তিনি।

আগামী ২৭- ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক হবে। তার আগে রেখে ২৫ ফেব্রুয়ারিতে হ্যানয়ে পৌঁছানোর পরিকল্পনা করেছেন কিম।

ভিয়েতনামের সীমান্ত স্টেশন ডং ড্যাং এ থামবে কিমের ট্রেন। এরপর সেখান থেকে গাড়িতে করে ১৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হ্যানয়ে পৌঁছবেন তিনি। বৈঠকের সময় নিরাপত্তাটাই সর্বাগ্রে প্রাধান্য পাবে বলে বুধবার এক ওয়েবসাইটে জানিয়েছে ভিয়েতনাম সরকার।

ভিয়েতনামের সরকারি অতিথিশালার উল্টাপাশের মেট্রোপোল হোটেলে ট্রাম্প-কিমের বৈঠক হবে। আর ভিয়েতনাম সফরকালে কিম খুব সম্ভবত মেলিয়া হোটেলে থাকবেন।

ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন উত্তর কোরিয়ার নেতা কিম। তার বাবা এবং দাদাও ট্রেনে চড়া পছন্দ করতেন। দাদা কিম ইল সাংয়ের সঙ্গে কিছুটা মিল রয়েছে কিম জং উনের।

কিমের দাদাও বিদেশ সফর পছন্দ করতেন। ১৯৫৮ এবং ১৯৬৪ সালে দু’বার ভিয়েতনামে গিয়েছিলেন কিম ইল সাং।