ট্রাম্পের দাবি মেটাতে ৪ কোটি ডলার খসছে দক্ষিণ কোরিয়ার

দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন সেনাদের উপস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশি তহবিল বরাদ্দের দাবি মেটাতে গিয়ে ৪ কোটি ডলার খসতে চলেছে সিউলের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2019, 03:24 PM
Updated : 10 Feb 2019, 03:24 PM

মার্কিন সেনাদের জন্য অর্থ বাড়ানোর বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে রোববার স্বল্পমেয়াদের জন্য নতুন একটি চুক্তি করেছে দক্ষিণ কোরিয়া।

আর এ চুক্তির আওতায়ই মার্কিন সেনা উপস্থিতির জন্য দক্ষিণ কোরিয়ার খরচ আগের বছরের ৯৬ হাজার কোটি ওন (৮৫ কোটি ডলার) থেকে এ বছর বেড়ে ১ লাখ ৩ হাজার কোটি ওন অর্থাৎ, (৮৯ কোটি ডলার) হচ্ছে। যদিও চুক্তিটি এখনো পার্লামেন্টের অনুমোদন পাওয়া বাকী।

১৯৫০-৫৩ সালে কোরিয়া যুদ্ধের পর থেকে দক্ষিণ কোরিয়ায় প্রায় ২৮ হাজার ৫শ’ সেনা মোতায়েন করে সামরিক উপস্থিতি বজায় রেখেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার আগ্রাসণ ঠেকিয়ে রাখতেই এ সেনা উপস্থিতি। ট্রাম্প এ মার্কিন সেনাদের জন্য দক্ষিণ কোরিয়ার আরো বেশি অর্থ দেওয়া উচিত বলে দাবি করেছিলেন।

কিন্তু দু’পক্ষ ১০ দফা আলোচনার পরও খরচের বিষয়টি ভাগাভাগি করা নিয়ে নতুন কোনো পরিকল্পনায় পৌঁছতে পারেনি। ট্রাম্প হঠাৎই গত মাসে ১ লাখ ৪ হাজার কোটি ওনের বেশি অর্থ দাবি করায় আলোচনায় অচলাবস্থা তৈরি হয়। তাছাড়া, খরচের বিষয়টি নিয়ে ২০১৪ সালে করা একটি চুক্তিরও ৫ বছর মেয়াদ ২০১৮ সালেই শেষ হয়ে যায়।

এরপরই দুপক্ষ নতুন ওই চুক্তি করল। এবারের চুক্তিটি আগেরবারের মত দীর্ঘমেয়াদী নয়, বরং মাত্র ১ বছর মেয়াদের। তবে এ চুক্তি নিয়েও দুপক্ষ কয়েকমাসের মধ্যেই দরকষাকষি শুরু করবে বলেই মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং-কায়ুং ওয়া নতুন চুক্তি নিয়ে দেশের ভেতরে অবিরাম সমালোচনা চলার কথা স্বীকার করেছেন এবং চুক্তিটিতে পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন বলেও জানিয়েছেন। তবে তিনি বলেন, এ পর্যন্ত ইতিবাচক প্রতিক্রিয়াই পাওয়া গেছে।