‘ডিজিটাল ভারতে’ ভোট জিততে ফ্রি ফোনের প্রতিশ্রুতি

ভারতে রাজনীতিবিদদের নির্বাচনী প্রচারে প্রতিটি থালা অন্নে ভরিয়ে দেওয়ার সাধারণ সেই প্রতিশ্রুতির দিন আর নেই। ডিজিটাল ভারতে এখন প্রতিটি ঘরে ফ্রি ফোন দেওয়ারই প্রতিশ্রুতি দিতে দেখা যাচ্ছে রাজনীতিবিদদের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 03:42 PM
Updated : 19 Nov 2018, 05:01 PM

ভারতের ছত্তিশগড় রাজ্যের বিধানসভা নির্বাচনে এবার ভোট জিততে মুখ্যমন্ত্রী রমন সিং প্রতিটি পরিবারকে ফ্রি সম্মার্টফোন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

ছত্তিশগড়ে দু-দফা নির্বাচনের প্রথম দফা হয়ে গেছে গত ১২ নভেম্বরে। দ্বিতীয় দফার নির্বাচনটি হবে ২০ নভেম্বর।

নির্বাচনী প্রচারে ভোটাদের আকৃষ্ট করতে তাই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নিয়েছে এ অভিনব উদ্যোগ। প্রতিটি পরিবারকে একটি করে ‘স্মার্ট ফোন’ দিয়ে তাতে ফোন করে ভোটও চাওয়া হচ্ছে।

আগামী বছর ভারতে জাতীয় নির্বাচন। আবারো ক্ষমতায় আসীন হতে প্রাধনমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার ‘ডিজিটাল ইন্ডিয়া’ স্লোগানে ফোনের মাধ্যমে প্রতিটি ভোটারের কাছে পৌঁছতে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।

ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী বিজেপি’র রমন সিংহও নিজের নির্বাচনী প্রচারে একই স্লোগান ব্যবহার করে স্মার্ট ফোনের প্রতিশ্রুতি দেন বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা।

দুই সন্তানের মা চেইন সাহু একটি স্কুলে রান্নার কাজ করেন। গত রোববার তিনি সরকার থেকে দেওয়া ফ্রি ফোন হাতে পান; তার গ্রামে ভোটের ঠিক একদিন আগে। ‘রমন সরকারের’ পক্ষ থেকে একজন তাকে ফোন করে বলেন, তিনি যদি সরকারের নেওয়া প্রকল্প থেকে উপকার পান তবে তিনি যেন বিজেপি কে ভোট দেন।

জবাবে চেইন সাহু তার বেতন ও কর্মপরিবেশ নিয়ে অভিযোগ করলে ওই ব্যক্তি বলেন, তিনি মুখ্যমন্ত্রী রমনের কাছে তার বার্তা পৌঁছে দেবেন।

আগামী ২০ নভেম্বরে ছত্তিসগড়ের ৭২টি আসনে ভোট গ্রহণ হবে। এর আগে গত ১২ নভেম্বর প্রথম দফায় ১৮টি আসনে ভোট গ্রহণ হয়েছে।

গত ১৫ বছর ধরে ছত্তিসগড়ের ক্ষমতায় আছে বিজেপি। ‘স্কাই’ শিরোনামে ছত্তিসগড়ে ফ্রি ফোন প্রকল্পে প্রায় সাত কোটি ১০ লাখ মার্কিন ডলার ব্যয় হচ্ছে। এর মাধ্যমে রাজ্যের দুই কোটি ৬০ লাখ মানুষকে ডিজিটাল ব্যবস্থায় আওতায় আনার কথা বলছে বিজেপি।

এ প্রকল্পের আওতায় শত শত ‘সেলফোন টাওয়ার’ বসানোর পরিকল্পনাও করা হয়েছে। তাছাড়া, রাজ্যের প্রত্যেক কলেজ পড়ুয়া শিক্ষার্থী এবং প্রতিটি বাড়িতে ‌একজন নারীকে স্মার্ট ফোন দেওয়া হচ্ছে।

নির্বাচনের এ মৌসুমে ভারতজুড়ে প্রায় ২৯ লাখ মানুষ এরই মধ্যে ফ্রি ফোন হাতে পেয়েছেন। যাদের প্রায় সবাই বিজেপি’র পক্ষ থেকে তাদের দলে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে ফোন পেয়েছেন।

রাজধানীর কাছে একটি সরকারি মালিকানাধীন ভবনে বিজেপি’র ভাড়া করা সাড়ে তিনশ’ কর্মী লোকজনকে ফোন করে ভোট চাইছেন বলেও জানায় নিউ ইয়র্ক টাইমস।