বিদেশি শ্রমিক নিয়োগে অভিবাসন আইন শিথিল করছে জাপান

জাপান দেশে শ্রমের চাহিদা পূরণে বিদেশি শ্রমিক নিয়োগ করতে কঠোর অভিবাসন আইন শিথিল করছে। এলক্ষ্যে একটি খসড়া আইনও অনুমোদন করেছে জাপানের মন্ত্রিসভা।

>>রয়টার্স
Published : 2 Nov 2018, 03:18 PM
Updated : 2 Nov 2018, 03:18 PM

খসড়া আইনটি এখন পার্লামেন্টে পাস হতে হবে৷ নতুন আইনে দু'ধরনের ভিসা ক্যাটাগরি থাকবে। এর আওতায় কর্মী সংকট আছে এমন সব খাতে বিদেশি শ্রমিকরা জাপানে যেতে পারবে।

‘জাতিগত একতা’ নীতির কারণে জাপানের অভিবাসন আইন অত্যন্ত কঠোর। বিদেশ থেকেও কর্মীও তারা খুব কমই নেয়। কিন্তু দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা বাড়তে থাকায় এবং কর্মক্ষম মানুষের সংখ্যা কমায় সে নীতি থেকে এখন সরে আসতে হচ্ছে জাপানকে৷

নতুন আইনের আওতায় কৃষি, নির্মাণকাজ এবং স্বাস্থ্যখাতে খাতে শ্রমিক নিতে পারবে জাপান৷

প্রথম ভিসা ক্যাটাগরিতে জাপানে যাওয়া শ্রমিকরা সেখানে ৫ বছর কাজ করতে পারবেন এবং পরিবার নিয়েও বাসবাস করতে পারবেন, যদি তাদের একটি নির্দিষ্ট মানের কাজ করার দক্ষতা থাকে এবং তারা জাপানি ভাষা কিছুটা আয়ত্ব করতে পারেন।

আর দ্বিতীয় ক্যাটাগরির ভিসাতে জাপানে যাওয়ার সুযোগ পাবেন উচ্চশিক্ষিত ও দক্ষ কর্মীরা। তাদেরকে সেখানে পরিবার-পরিজনসহ স্থায়ীভাবেও থাকার সুযোগ দেওয়া হবে।

তবে জাপানের মন্ত্রিসভার অনুমোদন করা নতুন খসড়া আইনটি নিয়ে এরই মধ্যে সমালোচনা শুরু করেছে বিরোধী দলগুলো। তাদের আশঙ্কা, এর ফলে জাপানে মজুরির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং অপরাধের হার বেড়ে যেতে পারে।