ট্রাম্পের পথে পা, সমালোচনায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

পবিত্র জেরুজালেম ‍নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথে পা বাড়ানোর আভাস দিয়ে সমালোচনার মুখে পড়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 12:13 PM
Updated : 16 Oct 2018, 01:32 PM

মঙ্গলবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়া এবং অস্ট্রেলিয়ার দূতাবাস সেখানে স্থানান্তর করার চিন্তা ভাবনা চলছে বলে জানিয়েছেন মরিসন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতবছর ডিসেম্বরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়াসহ সেখানে মার্কিন দূতাবাস সেখানে স্থান্তারের বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছিলেন।

এখন অস্ট্রেলিয়ারও সেপথে হাঁটা নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী মরিসনের সমালোচনা করেছে ইন্দোনেশিয়া এবং ফিলিস্তিন। অস্ট্রেলিয়ার এমন পদক্ষেপে কয়েক দশকের বৈদেশিক নীতি যেমন বদলে যাবে তেমনি এশিয়ার কয়েকটি দেশের সঙ্গেও উত্তেজনা সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার সঙ্গে এবছরই একটি বাণিজ্য চুক্তি সইয়ের কথা রয়েছে অস্ট্রেলিয়ার। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া ফিলিস্তিনিদের পক্ষে সোচ্চার। জেরুজালেম নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে সেখানে বড় ধরনের বিক্ষোভও হয়েছিল।

জাকার্তায় ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেন্তো মারসুদি মধ্যপ্রাচ্য সংকটের দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষ সমর্থন করেছেন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে অনিরাপত্তার ঝুঁকি সৃষ্টি না করার ব্যাপারে সতর্ক করেছেন।

মারসুদি বলেন, “ইন্দোনেশিয়া অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশগুলোকে শান্তি আলোচনায় সমর্থন দেওয়ার আহ্বান জানাচ্ছে। বিশ্ব নিরাপত্তায় স্থিতিশীলতা এবং শান্তি প্রক্রিয়া হুমকির মুখে পড়ে এমন কোনো পদক্ষেপ যেন না নেওয়া হয়।”

ওদিকে, ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী মালিকি বলেন, “অস্ট্রেলিয়া আন্তর্জাতিক আইন ভঙ্গ করা এমনকি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘনের পথে যাচ্ছে এটি দুঃখজনক।”

“তারা (অস্ট্রেলিয়া) বাদবাকী বিশ্ব, বিশেষ করে আরব ও মুসলিম বিশ্বের সঙ্গে ব্যবসা-বাণিজ্যর সম্পর্ককে ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে।”

মঙ্গলবার ১৩ টি আরব দেশের রাষ্ট্রদূত ক্যানবেরায় বৈঠক করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে তাদের উদ্বেগ জানিয়ে একটি চিঠি পাঠাতে একমত হয়েছেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত মিশরের রাষ্ট্রদূত মোহাম্মদ খায়রাত।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন সিডনিতে উপনির্বাচনের মাত্র চারদিন আগে জেরুজালেম নিয়ে তার ওই পরিকল্পনা জানালেন। এতে করে তার মধ্য-ডান কোয়ালিশন ক্ষমতা হারানোর ঝুঁকিতে পড়ল।