বিমান চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা ২২ বছরের ছাত্র

ছোটখাট কোনো কিছু নয়, একেবারে বিমান চুরি করতে গিয়েছিলেন ২২ বছরের এক ছাত্র। কিন্তু বিমানটিকে নড়াতে পারেননি এক ইঞ্চিও। ধরা পড়েন হাতেনাতে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2018, 03:44 PM
Updated : 21 Sept 2018, 05:46 PM

যুক্তরাষ্ট্রে ফ্লোরিডার অরল্যান্ডো বিমানবন্দরে ঘটেছে এ ঘটনা। বৃহস্পতিবার নিশল সঙ্কট নামের ওই ছাত্রের বিরুদ্ধে ‘এয়ারবাস ৩২১’ চুরির চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

‘ফ্লোরিডা ইন্সটিটিউট অব টেকনোলজি’র এভিয়েশন ম্যানেজমেন্টের খন্ডকালীন ছাত্র নিশলের রয়েছে কমার্শিয়াল পাইলটের লাইসেন্স। যদিও এ ধরনের বিমান চালনায় এখনো পোক্ত হয়ে উঠতে পারেননি তিনি।

তবে ছাত্র পাইলট হওয়ার কারণে বিমানবন্দরের সব জায়গাই তার চেনা ছিল। বৃহস্পতিবার ভোররাতে বিমানবন্দরের বেড়া ডিঙিয়ে, নজরদারি এড়িয়ে নিশল উঠে পড়েন এয়ারবাসে।

ফ্লোরিডার অরল্যান্ডো-মেলবোর্ন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র লোরি বুকার জানিয়েছেন, আমেরিকান এয়ারলাইন্সের খালি ওই এয়ারবাসটি রাখা ছিল বিমানবন্দরের মেরামতির এলাকায়। ওই সময় বিমানটিতে টেকনিশিয়ানরা ‘ওয়াইফাই’ বসানোর কাজ করছিলেন।

নিশল তার গাড়িতে করে বিমানবন্দরে পৌঁছে তা বিমানটি থেকে ১৪০ মিটার দূরে পার্ক করেন। এরপর গাড়ির ইঞ্জিন চালু রেখেই তিনি লাফ দিয়ে বিমানবন্দরের কাঁটাতারের বেড়া ডিঙিয়ে বিমানের ভেতরে ঢুকে পড়েন। কিন্তু সেটিকে চালাতে পারেন নি তিনি। দুই টেকনিশিয়ান তাকে দেখে ফেলে বাধা দেওয়ার চেষ্টা করেন। একজন পুলিশে খবর দেওয়ার পর পুলিশ এসে নিশলকে পাকড়াও করে।

কি উদ্দেশ্য নিয়ে  নিশল এয়ারবাসে ঢুকেছিলেন সে ব্যাপারে স্পষ্ট কিছু জানাতে পারেনি পুলিশ। ঘটনার পর তার গাড়ি এবং বাড়িতে তল্লাশি চালানো হলেও সেখান থেকে কোনো আগ্নেয়াস্ত্র বা মাদক উদ্ধার হয়নি। এর আগে নিশল কোনো অপরাধে জড়িত ছিলেন বলে রেকর্ড পাওয়া যায়নি।

এ ঘটনার সঙ্গে সন্ত্রাসেরও কোনো যোগসূত্র মেলেনি বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন মেলবোর্নের পুলিশ প্রধান ডেভিড গিলেসপি। তিনি জানান, কানাডা এবং ত্রিনিদাদ ও টোবাগর নাগরিকত্ব রয়েছে নিশলের।

অরল্যান্ডো-মেলবোর্ন বিমানবন্দরের পুলিশ প্রধান জানিয়েছেন, ফ্লোরিডা স্টেট কোর্টে নিশলের বিরুদ্ধে বিমান চুরির চেষ্টাসহ একাধিক অভিযোগ আনা হয়েছে।

এ ঘটনার জেরে দু’টি ফ্লাইটে বিলম্ব হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।