সিংহের লেজ নিয়ে খেলবেন না: ট্রাম্পকে হুঁশিয়ারি রুহানির

তেহরানের বিরুদ্ধে বৈরি নীতির জেরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 03:30 PM
Updated : 22 July 2018, 03:59 PM

বলেছেন, “মিস্টার ট্রাম্প, সিংহের লেজ নিয়ে খেলবেন না। এতে কেবল অনুতাপই করতে হবে।”

ইরানি কূটনৈতিকদের এক সভায় হাসান রুহানি একথা বলেন বলে জানিয়েছে ইরানের বার্তা সংস্থা ইরনা। তিনি আরো বলেন, “আমেরিকার জানা উচিত...ইরানের সঙ্গে যুদ্ধ হলে তা হবে সবথেকে বড়ধরনের এক যুদ্ধ (মাদার অব অল ওয়ারস)।”

ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের আন্তর্জাতিক ইরান পরমাণু চুক্তি থেকে বের হয়ে আসার পর ইরানের ওপর বাড়তি চাপ সৃষ্টি করেছেন এবং ইতিহাসের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এ সমস্ত পদক্ষেপকে ইরান তাদের ওপর 'অর্থনৈতিক যুদ্ধ' চাপিয়ে দেয়ার শামিল বলে অভিযোগ করেছে।

ট্রাম্পকে সতর্ক করে দিয়ে ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন, “ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হুমকি বিপরীত ফল বয়ে আনবে।”

তিনি বলেন, “আমেরিকার জানা উচিত ইরানের সঙ্গে শান্তি স্থাপন করলে সব শান্তির সন্ধান পাওয়া যাবে। আর যুদ্ধে গেলে সর্বোতভাবে যুদ্ধে জড়িয়ে পড়া হবে।”

ইরানের ইসলামিক সরকারকে অস্থিতিশীল করার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার কথা তুলে রুহানি বলেন, “আপনারা ইরানি জাতিকে তাদের নিরাপত্তা এবং স্বার্থের বিরুদ্ধে উস্কে দিতে পারেন না।”

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের তেল রপ্তানি বন্ধের যে হুমকি দিয়েছেন তার বিরুদ্ধেও সতর্ক করে দিয়ে রুহানি বলেছেন, “উপসাগরে ইরানের অবস্থান শক্তিশালী এবং হরমুজ প্রণালী একটি প্রধান তেল পরিবহন রুট।”

“রাজনীতির মূলমন্ত্রটা কেউ বুঝে থাকলে সে বলতে পারে না যে ‘আমরা ইরানের তেল রপ্তানি বন্ধ করব।”