ট্রাম্প-পুতিন বৈঠক: রাশিয়ার সঙ্গে ভাল সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথম বৈঠক করেছেন  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 12:36 PM
Updated : 16 July 2018, 04:18 PM

সোমবার বৈঠকের শুরুতেই রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার আশা প্রকাশ করেন তিনি।

রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি ‘ভালো ব্যাপার, খারাপ নয়’ এবং বিশ্বও সেটিই চায় উল্লেখ করে ট্রাম্প বলেন, তিনি দু’দেশের মধ্যে একটি ‘অসাধারণ সম্পর্ক’ চান।

এর আগে ট্রাম্প রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উত্তেজনার পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য তার পূর্বসূরিদের বোকামিকে দায়ী করেছিলেন।

২০১৪ সালে ইউক্রেইনের ক্রিমিয়া উপদ্বীপ মস্কোর দখল করে নেওয়া এবং যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়লাভে ক্রেমলিনের সহায়তার অভিযোগ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে।

এ পরিস্থিতিতে রাশিয়া-যুক্তরাষ্ট্র নতুন দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তোলার লক্ষ্য নিয়ে দুই দেশের নেতার মধ্যে দীর্ঘপ্রতিক্ষীত এ বৈঠক হচ্ছে।

পুতিনকে ট্রাম্প বলেছেন, “গত কয়েকবছর ধরে আমরা দু’দেশ স্বতস্ফুর্তভাবে একে অপরের সঙ্গে ভালো করে হাত মিলিয়ে চলতে পারছি না। তবে শেষ পর্যন্ত আমরা একটি অসাধারণ সম্পর্ক গড়ে তুলতে পারব বলেই মনে হয়।”

ক্রেমলিনও এ বৈঠককে মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা প্রশমনের পথে প্রথম ধাপ হিসাবেই প্রত্যক্ষ করেছে।

বৈঠকের পর আলোচনা খুবই ফলপ্রসূ এবং ভালোভাবে শেষ হয়েছে বলে উল্লেখ করেছেন ট্রাম্প। তবে পুতিন বলেছেন,“অনেক সমস্যাই রয়ে গেছে। আমরা সব বাধা দূর করতে পারিনি... কিন্তু আমি মনে করি এ পথে আমরা প্রথম একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পেরেছি।”

বৈঠকে সিরিয়া থেকে শুরু করে পারমাণবিক অস্ত্রের বিষয়টিসহ কোরিয়া উপদ্বীপ এমনকি যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয় নিয়েও কথা হয়েছে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে ট্রাম্প কথা বলেছেন বলে জানিয়েছেন পুতিন। তবে ওই নির্বাচনে রাশিয়ার হাত থাকার কথা পুতিন অস্বীকার করেছেন এবং ওই অভিযোগ নিয়ে কথা বলতে তিনি রাজি বলেও জানিয়েছেন।

পুতিন বলেন, “স্নায়ুযুদ্ধের যুগ শেষ হয়েছে। এখন আমেরিকা এবং রাশিয়ার একসঙ্গে মিলে সব সমস্যা সমাধান করা উচিত।”