মস্কোর ফুটপাতে পথচারীদের ওপর গাড়ি, আহত ৭

রাশিয়ার রাজধানী মস্কোর একটি ফুটপাতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেওয়ার ঘটনায় মেক্সিকোর দুই ফুটবল সমর্থকসহ অন্তত সাতজন আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 08:30 AM
Updated : 17 June 2018, 08:30 AM

গাড়িটির ‘ক্লান্ত’ চালক ব্রেকের বদলে ‘ভুল করে’ অ্যাকসিলেটর চেপে ধরায় দুর্ঘটনাটি হয় বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে জানিয়েছে পুলিশ। 

আহতরা সবাই আশঙ্কামুক্ত, তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

মস্কো পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার জন্য দায়ী ২৮ বছর বয়সী চালক কিরগিজস্তানের বাসিন্দা। তাকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে, শুরু হয়েছে তদন্তের কাজও।

চালকের দাবি, তিনি ইচ্ছাকৃতভাবে এ ঘটনা ঘটাননি। ২০ ঘণ্টারও বেশি সময় গাড়ি চালানোর পর ব্রেক না চেপে ভুল করে অ্যাকসিলেটরে চাপ দেওয়ার পরই তার গাড়ি ফুটপাতে উঠে পড়ে।

সিসিটিভির ফুটেজে পথচারীদের ওপর গাড়ি তুলে দেওয়ার পর চালককে পালানোর চেষ্টা করতে দেখা গেছে; সেসময় কয়েকজন পথচারী তাকে ধাওয়াও করেছিলেন।

সন্ত্রাসী ভেবে মানুষ আক্রমণ করতে পারে, এ ভয়েই ঘটনার পর পালাতে চেষ্টা করেছিলেন বলেও জানান ওই কিরগিজ নাগরিক।

প্রত্যক্ষদর্শী একজন ঘটনাটিকে ‘দুর্ঘটনা’ হিসেবে মানতে নারাজ। 

“চালক ইচ্ছাকৃতভাবে এটি ঘটিয়েছেন। রাস্তায় গাড়ির চাপ ছিল এবং গাড়িটির গতিও কম ছিল। কীভাবে গাড়ির নিয়ন্ত্রণ হারাতে পারে?,” বলেন তিনি।

ফুটবল বিশ্বকাপ ঘিরে রাশিয়ায় এখন বিভিন্ন দেশের লাখ লাখ পর্যটক অবস্থান করছেন। তার মধ্যেই এ ঘটনা।

দুর্ঘটনার স্থান থেকে ক্রেমলিন ও রেড স্কয়ারের অবস্থানও খুব কাছে বলে জানিয়েছে বিবিসি।

বিশ্বকাপ উপলক্ষে নাগরিক ও পর্যটকদের নজিরবিহীন নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দিয়েছিল রাশিয়া।

শুক্রবার এক ভ্রমণ সতর্কতায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বকাপের ভেন্যু ও আশপাশের এলাকায় জঙ্গি হামলার ব্যাপারে সতর্ক করেছে।

সমর্থকদের জটলা সন্ত্রাসীদের আকৃষ্ট করতে পারে জানিয়ে রাশিয়া ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করতে মার্কিন নাগরিকদেরও পরামর্শ দিয়েছে তারা।