জাতিসংঘ কর্মীদের ওপর হামলা বাড়ছে: গুতেরেস

জাতিসংঘ কর্মীরা দিন দিনই ব্যাপক মাত্রায় হামলার লক্ষ্যবস্তু হয়ে উঠছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 04:11 PM
Updated : 20 April 2018, 04:11 PM

বৃহস্পতিবার তিনি বলেন, কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের অবিরাম প্রচেষ্টার পরও তাদের ওপর হামলা ঠেকানো যাচ্ছে না।

গুতেরেস জানান, ২০১৭ সালের দ্বিতীয়ার্ধে ৪২ টি দেশের ১৪০ জন জাতিসংঘ কর্মকর্তা নিহত হয়েছেন। এদের মধ্যে ১২৩ জন সামরিক কর্মকর্তা, তিনজন পুলিশ এবং ১৪ জন বেসামরিক কর্মী।

গুতেরেসের উদ্ধৃতি দিয়ে সিনহুয়া জানায়, ১০ বছর শরণার্থী বিষয়ক হাই কমিশনার থাকাকালে গুতেরেস এমন প্রবণতা বাড়তে দেখার কথা স্মরণ করেছেন।

তিনি বলেন, “আমার মনে আছে, শুরুর দিকে রেডক্রস এবং রেড ক্রিসেন্ট কিংবা জাতিসংঘের মতো প্রতীক দেখলে এমনকি জঙ্গি গোষ্ঠীগুলোসহ সশস্ত্র মিলিশিয়ারাও তা সম্মান করত। কিন্তু তারপর যত দিন যেতে লাগল ততই এ সম্মান কিভাবে হারিয়ে যেতে লাগল তা আমি প্রত্যক্ষ করলাম। আর সবশেষে দেখলাম এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে, ঠিক আমাদের কর্মীদেরকেই লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে, কারণ তারা আমাদের সংস্থায় কাজ করছে। তারা হয় শান্তিরক্ষার কাজ নয়ত মানবিক ত্রাণের জন্য কাজ করছে কিংবা অন্য কোনোভাবে মানবসেবায় নিয়োজিত আছে।”

বিশ্বব্যাপী জাতিসংঘের নীল পতাকা সবচেয়ে অরক্ষিত অবস্থায় থাকা মানুষদের শান্তি, নিরাপত্তা ও সুন্দর ভবিষ্যতের জন্য আশার প্রতীক। জাতিসংঘে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করা নারী-পুরুষদের ওপরই ওইসব মানুষ নির্ভর করে থাকে।

“আর তাদের জন্য কাজ করতে গিয়েই এ সংস্থাটির যে কেউ হামলার শিকার হয়ে নিহত হওয়ার ঝুঁকিতে থাকছে- এটি দুঃখজনক। আর আমাদের কর্মীদের ওপর হামলার ঘটনায় জবাবদিহিতাও নেই বললেই চলে। এটাও আমার ক্ষোভ।”

তাছাড়া, বিশ্বের সবচেয়ে দুর্গম এবং বিপজ্জনক জায়গাগুলোর কোথায় কোথায় এবং কখন জাতিসংঘ কর্মী পাঠানো হবে সে সিদ্ধান্ত যাদেরকে নিতে হয় তাদের জন্যও বিষয়টি ভয়ঙ্কর কঠিন বলে গুতেরেস উল্লেখ করেন।