রাসায়নিক হামলার প্রমাণ নষ্টের অভিযোগ অস্বীকার রাশিয়ার

সিরিয়ার পূর্ব গৌতার দৌমায় রাসায়নিক অস্ত্র হামলাস্থলে প্রমাণ নষ্টের চেষ্টা করার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 05:14 PM
Updated : 16 April 2018, 05:14 PM

বিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, “আমি হলফ করে বলতে পারি রাশিয়া ওই স্থানে কোনো ধরনের হস্তক্ষেপ করেনি।”

আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নজরদারি সংস্থার মার্কিন প্রতিনিধি দৌমায় রাসায়নিক গ্যাস ব্যবহারের প্রমাণ লোপাটের চেষ্টা নিয়ে উদ্বেগ প্রকাশের পর রাশিয়া একথা জানাল।

রাসায়নিক অস্ত্র বিস্তার রোধ সংগঠন ‘ওপিসিডব্লিউ’তে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি কেনেথ ওয়ার্ড বলেন, “আমরা যা বুঝতে পারছি তাতে মনে হচ্ছে রাশিয়ার প্রতিনিধি দল দৌমায় গিয়েছিল।

“ঘটনার কার্যকর তদন্ত চালানোর জন্য ওপিসিডব্লিউ এর তথ্যানুসন্ধান মিশন ভেস্তে দেওয়ার চেষ্টায় সেখানে তারা হয়তো কিছু করেছে। আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।”

তবে দৌমায় রাসায়নিক অস্ত্র ব্যবহার হওয়ার অভিযোগ বিবিসি’র কাছে অস্বীকার করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “আমি অন্য রাষ্ট্রের নেতাদের সঙ্গে রূঢ় ব্যবহার করতে পারি না। কিন্তু আপনি ফ্রান্স, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নেতাদের বরাত দিচ্ছেন। সত্যি বলি, তারা এখন পর্যন্ত যত কথা বলেছে তার সবই সংবাদ মাধ্যমের প্রতিবেদন ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নেওয়া তথ্যের ভিত্তিতে।”

“আসলে সেখানে কোনো ঘটনা ঘটেনি। যা ঘটেছে তা সংঘটিত করা হয়েছে।”

কোনো আন্তর্জাতিক পর্যবেক্ষক দল ঘটনাস্থল পরিদর্শনের আগেই কেন সিরিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের ক্ষেপণাস্ত্র হামলা হল, এ প্রশ্নও তুলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

গত ৭ এপ্রিল পূর্ব গৌতার বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ শহর দৌমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠে। সেখানে প্রায় ৭০ জন শ্বাসকষ্টে মারা যায়। অসুস্থ হয় আরও পাঁচশতাধিক মানুষ।

শ্বাসকষ্টসহ তাদের শরীরে বিষাক্ত রাসায়নিকের প্রতিক্রিয়ায় সৃষ্ট নানা জটিলতা দেখা গিয়েছিল বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও আন্তর্জাতিক সংস্থাটি ৪০ জনের মৃত্যুর খবর দিয়েছে।

পশ্চিমা দেশগুলো রাসায়নিক হামলার জন্য সিরীয় বাহিনী ও রাশিয়াকে দায়ী করে এর  জবাব দিতে গত শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

‘আর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল উইপন্স’ (ওপিসিডব্লিউ)- এর  একটি দল দৌমায় রাসায়নিক হামলার অভিযোগ নিয়ে হেগে রুদ্ধদ্বার বৈঠক করেছে। সংস্থাটির একটি পর্যবেক্ষক দলের দামেস্কের কাছের ওই শহরটিতে যাওয়ার কথা রয়েছে।