ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে পদক্ষেপ, চাপে ফেইসবুক

লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কার্যালয়ে অনুসন্ধান চালানোর পরোয়ানা জারির আবেদন করেছে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থাগুলো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 08:25 AM
Updated : 20 March 2018, 08:30 AM

তথ্য বিশ্লেষণকারী এ প্রতিষ্ঠানটি সম্ভবত অবৈধ উপায়ে পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে, এমন অভিযোগের বিষয়ে যুক্তরাজ্যের চ্যানেল ফোর টেলিভিশনে প্রকাশিত এক প্রতিবেদনের সূত্র ধরে সোমবার দিনের শেষভাগে এ আবেদন করা হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় পরামর্শক হিসেবে কাজ করা ক্যামব্রিজ অ্যানালিটিকা কী করে ফেইসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার পেল, সে বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় আইনপ্রণেতাদের ব্যাখ্যা দাবির মুখে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছ থেকে এ পদক্ষেপ এল। 

মার্কিন কংগ্রেসের সদস্যরা ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে তার সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মের কর্মকাণ্ড নিয়ে কংগ্রেসের শুনানিতে হাজির হতে আহ্বান জানিয়েছেন।

পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য হাতানো বিষয়ে নিউ ইয়র্ক টাইমস ও লন্ডন অবজারভারের প্রতিবেদন নিয়ে মার্কিন কংগ্রেসে ব্যাখ্যা দিতে শনিবার থেকেই একের পর এক আহ্বান আসছে ফেইসবুকের প্রতি।

রিপাবলিকান সিনেটর জন কেনেডি কংগ্রেসের শুনানিতে সাক্ষ্য দিতে জাকারবার্গকে অনুরোধ করেছেন;ডেমোক্রেট সিনেটর রন ওয়াইডেন ফেইসবুকের প্রধান নির্বাহী বরাবর লেখা এক চিঠিতে তৃতীয় পক্ষের সঙ্গে তথ্য শেয়ারের বিষয়ে সামাজিক এ প্ল্যাটফর্মের নীতিমালা বিষয়ে জানতে চেয়েছেন।

সোমবার কানেকটিকাটের অ্যাটর্নি জেনারেলের দপ্তর ফেইসবুকের তথ্য ব্যবস্থাপনা নীতিমালা নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে।

সোমবার ফেইসবুক বলেছে, ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে এখনও চুরি যাওয়া তথ্য আছে কিনা, তা খতিয়ে দেখতে তারা স্ট্রজ ফ্রিডবার্গের তদন্ত কর্মকর্তাদের ভাড়া করেছে।

“(সোমবার) সন্ধ্যায় স্ট্রজ ফ্রিডবার্গের নিরীক্ষকরা ক্যামব্রিজ অ্যানালিটিকার লন্ডন কার্যালয়ে পৌঁছেছেন; নিজস্ব অনুসন্ধানের জন্য পরোয়ানার আবেদন করা যুক্তরাজ্যের ইনফরমেশন কমিশনারের দপ্তরের অনুরোধে স্ট্রজ ফ্রিডবার্গের নিরীক্ষকরা সেখানে অবস্থান করছেন,” বিবৃতিতে জানায় ফেইসবুক।

ফেইসবুকের তথ্য হাতানোর এ ঘটনায় নতুন কোনো বিধান যুক্ত হলে তা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্যবসায় ধস নামাতে পারে, ব্যবসায়ীদের এ শঙ্কায় সোমবার ফেইসবুকের শেয়ারের দাম প্রায় ৭ শতাংশ নেমে গেছে; এতে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যমের বাজারমূল্য ৪০ বিলিয়ন ডলার কমে গেছে।

“ফেইসবুকের তথ্য ব্যবস্থাপনার ব্ল্যাক বক্স খুলে দিয়েছে এ ঘটনা, যে ছবি মিলছে, তা শোভন নয়,” বলেছেন সিলিকন ভ্যালির তথ্যের ব্যবহার নিয়ে লেখালেখি করা মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ফ্র্যাঙ্ক পাসকুয়েল।

ভুয়া তথ্যের বিষয়ে প্রতিষ্ঠানের নীতির সঙ্গে মতবিরোধের সূত্র ধরে ফেইসবুকের নিরাপত্তা প্রথান অ্যালেক্স স্টেমোস পদত্যাগ করতে যাচ্ছেন বলেও সোমবার এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

সামাজিক যোগাযোগমাধ্যমের এ প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন নির্বাচনে হস্তক্ষেপের বিষয়ে রুশ কর্মকাণ্ডের ব্যাপারে যেসব অভিযোগ আছে, সেগুলো সামলাতে আগ্রাসী নীতি নেওয়ার পক্ষে ছিলেন স্টেমোস।

নিউ ইয়র্ক টাইমস তার পদত্যাগের বিষয়ে সংবাদ প্রকাশ করলেও তাৎক্ষণিকভাবে ফেইসবুক এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

টুইটারে দেওয়া বিবৃতিতে স্টেমোস নিজেও পদত্যাগের ব্যাপারে স্পষ্ট কিছু জানাননি।

“গুজব সত্ত্বেও, আমি ফেইসবুকের কাজেই সম্পূর্ণভাবে জড়িয়ে আছি; যদিও ভূমিকা বদলেছে,” বলেছেন তিনি।

ক্যামব্রিজ অ্যানালিটিকা নিয়ে সমালোচনা ফেইসবুকের সুখ্যাতির জন্য নতুন হুমকি হয়ে এসেছে বলে মন্তব্য করেছে রয়টার্স। ফেইসবুককে ব্যবহার করে বিভ্রান্তিমূলক ও মিথ্যা খবর দিয়ে রাশিয়া ২০১৬-র মার্কিন নির্বাচনের আগে-পরে ভোটারদের প্রভাবিত করেছে, এ অভিযোগেও সামাজিক যোগাযোগমাধ্যমটি চাপে ছিল। 

লন্ডনভিত্তিক ক্যামব্রিজ অ্যানালিটিকা তাদের বিরুদ্ধে গণমাধ্যমের আনা তথ্য হাতানোর অভিযোগ অস্বীকার করেছে। তথ্য সুরক্ষার নিয়ম মানা হয়নি এমনটা জানতে পারার পর ২০১৪ সালে তৃতীয় পক্ষের অ্যাপে পাওয়া ফেইসবুকের সব তথ্য মুছে ফেলারও দাবি করেছে তারা।

গোপনে ধারণ করা ভিডিওতে ক্যামব্রিজ অ্যানালিটিকার নির্বাহীদের কথোপকথনে ‘ডিজিটাল কৌশল ও পুরনো রাজনৈতিক ছলচাতুরি ব্যবহার করে’ বিশ্বজুড়ে বিভিন্ন দেশের নির্বাচনে প্রভাব বিস্তারে প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনার খবর সোমবার প্রকাশ করেছে  ব্রিটিশ সম্প্রচারমাধ্যম চ্যানেল ফোর। এ খবরে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে নতুন অভিযোগের দুয়ার খুলে গেছে।

লন্ডনভিত্তিক তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা চ্যানেল ফোরের প্রকাশিত কথোপকথনকে ‘সম্পাদিত ও উদ্দেশ্যমূলকভাবে ভুলভাবে উপস্থাপিত’ হিসেবে অ্যাখ্যা দিয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে-র এক মুখপাত্র ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেওয়ার ঘটনাকে ‘স্পষ্টতই খুব উদ্বেগজনক’ অভিহিত করেছেন।

ইউরোপিয়ান পার্লামেন্টের প্রধান জানিয়েছেন, তথ্যের সম্ভাব্য অপব্যবহার খতিয়ে দেখবেন ইউরোপীয় আইনপ্রণেতারা। তথ্য চুরির এ অভিযোগ নাগরিকের ব্যক্তিগত অধিকারের অগ্রহণযোগ্য লংঘন বলেও মন্তব্য তার।