দেউলিয়া ঘোষণার আবেদন করেছে ওয়েইনস্টিন কোম্পানি

দেউলিয়া ঘোষণার জন্য আবেদন করেছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ও টেলিভিশন প্রযোজনা প্রতিষ্ঠান ওয়েইনস্টিন কোম্পানি, যার সাবেক চেয়ারম্যান হার্ভি ওয়েইনস্টিন যৌন হয়রানি ও হেনেস্থার দায়ে অভিযুক্ত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 07:18 AM
Updated : 20 March 2018, 07:58 AM

কোম্পানিটি দেউলিয়া ঘোষণার আবেদনের পাশাপাশি অপ্রকাশিত সব চুক্তির ইতি টানছে বলে সোমবার জানিয়েছে। এতে অন্তত কিছু নারীর মুখ বন্ধ হতে পারে বলে মন্তব্য করেছে কোম্পানিটি।

ডেলাওয়্যারের একটি আদালতে দেউলিয়া ঘোষণার আবেদনটি জানিয়েছে ওয়েইনস্টিন কোম্পানি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আবেদনে ৫০ কোটি ডলার থেকে ১০০ কোটি ডলার পর্যন্ত দায় ও ৫০ কোটি ডলার থেকে ১০০ কোটি ডলার সম্পদ থাকার তালিকা দিয়েছে কোম্পানিটি।

পাশাপাশি তাদের সম্পদ কেনার জন্য অধিভুক্ত বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ল্যানটার্ন ক্যাপিটাল পার্টনার্সের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়েছে বলে জানিয়েছে।

গত কয়েক মাস ধরেই একজন ক্রেতা অথবা বিনিয়োগকারী খুঁজছিল ওয়েইনস্টিন কোম্পানি। শেষে সাবেক ওবামা প্রশাসনের কর্মকর্তা মারিয়া কন্টাররেস-সুইটের নেতৃত্বাধীন বিনিয়োগ গোষ্ঠীর সঙ্গে চুক্তি করে। কিন্তু গোষ্ঠীটি দেখতে পায়, ওয়েইনস্টিন কোম্পানি আগে যা ঘোষণা করেছিল কোম্পানিটির দায় তার চেয়ে অনেক বেশি।      

এ কারণে চলতি মাসে চুক্তি বাতিল করে তাদের প্রস্তাব ফিরিয়ে নেয় ওই গোষ্ঠীটি।

পরে ওয়েইনস্টিন কোম্পানি এক বিবৃতিতে জানায়, তারা ল্যানটার্ন ক্যাপিটালের সঙ্গে ‘স্টকিং হর্স’ চুক্তিতে আবদ্ধ হয়েছে এবং ল্যানটার্ন তাদের সব সম্পদ কিনে নিবে।

আদালতের তত্ত্বাবধানে নিলামের মাধ্যমে সর্বোচ্চ ও ভালো দরদাতার কাছে ওয়েইনস্টিন স্টুডিও ছেড়ে দেওয়ার প্রস্তাব রেখে ল্যানটার্ন চুক্তিটি করেছিল।

ওয়েইনস্টিন কোম্পানির সহপ্রতিষ্ঠাতা এক সময় হলিউডের অন্যতম প্রভাবশালী ব্যক্তি হার্ভি ওয়েইনস্টিনের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন অসদাচরণের অভিযোগ এনেছেন ৭০ জনেরও বেশি নারী। অপরদিকে কারো সঙ্গে জোর করে যৌন সম্পর্ক করার কথা অস্বীকার করেছেন ওয়েইনস্টিন।

ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিখ স্নাইডারম্যান কোম্পানির কর্মীদের যৌন হয়রানি করার অভিযোগে ওয়েইনস্টিন কোম্পানি, হার্ভি ওয়েইনস্টিন ও তার ভাই কোম্পানিটির সহপ্রতিষ্ঠাতা ও কো-চেয়ারম্যান বব ওয়েইনস্টিনের বিরুদ্ধে সমন জারি করেছিল, কিন্তু সমনের জবাব দিতে ব্যর্থ হয় কোম্পানিটি। 

দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউ ইয়র্ক, ম্যালেনার মত বহু নামকরা চলচ্চিত্রের প্রযোজনা করেছেন হার্ভি ওয়াইনস্টিন। ওয়াইনস্টিনের সিনেমা এ পর্যন্ত তিনশর বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার।