সন্ত্রাসবাদ না, হুমকি এখন চীন, রাশিয়া: ম্যাটিস

সন্ত্রাসবাদ না, বৃহৎ শক্তিগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতাই এখন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য প্রধান বিবেচ্য বিষয় বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 04:51 AM
Updated : 20 Jan 2018, 05:00 AM

আসছে দিনগুলোতে পেন্টাগনের দৃষ্টিভঙ্গী কী হবে সেই বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা কৌশলপত্র প্রকাশকালে এই মূল্যায়ন তুলে ধরেন ম্যাটিস, খবর বিবিসির।

তিনি বলেন, “চীন ও রাশিয়ার মতো সংশোধনবাদী শক্তিগুলো থেকে আমরা ক্রমবর্ধমান হুমকির মুখোমুখি হচ্ছি। এসব দেশগুলো তাদের কর্তৃত্ববাদী ছাঁচের সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি বিশ্ব গড়ার চেষ্টা করছে।

“আমাদের সামরিক বাহিনী এখনও শক্তিশালী; কিন্তু আকাশ, স্থল, সাগর, মহাশূন্য ও সাইবারস্পেস- যুদ্ধের প্রতিটা ক্ষেত্রে আমাদের সুবিধাজনক অবস্থান হ্রাস পেয়েছে এবং ধারাবাহিকভাবে হ্রাস পাচ্ছে।”

রাশিয়ার নাম উল্লেখ না করে তিনি বলেন, “তোমরা যদি আমাদের চ্যালেঞ্জ কর, তাহলে তা হবে তোমাদের দীর্ঘতম খারাপ দিন।”

শুক্রবার রাজধানী ওয়াশিংটনে এসব কথা বলার সময় ম্যাটিস সামরিক বাহিনীকে পর্যাপ্ত তহবিল দেওয়ার জন্য কংগ্রেসের প্রতি আবেদন জানান। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরের বাজেট পরিকল্পনায় প্রতিরক্ষা ব্যয় ১০ শতাংশ বা ৫৪ বিলিয়ন ডলার বাড়াতে চাচ্ছেন, এর জন্য বৈদেশিক সহায়তাসহ বিভিন্ন ক্ষেত্রে বড় ধরনের ব্যয় বরাদ্দ হ্রাস করার প্রস্তাব করেছেন তিনি।

ট্রাম্প প্রশাসনের নতুন জাতীয় প্রতিরক্ষা কৌশলপত্রে নিরাপত্তার ক্ষেত্রে ওয়াশিংটনের গুরুত্বপূর্ণ অবস্থান বদলের ইঙ্গিত আছে বলে এক বিশ্লেষণে জানিয়েছে বিবিসি।

৯/১১ হামলার পর থেকে প্রায় দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের সামরিক লক্ষ্যের কেন্দ্রবিন্দু ছিল সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, আফগানিস্তানে বিদ্রোহদমনে অভিযান এবং ইরাক ও সিরিয়া।

কিন্তু এখন জোরালোভাবে তা আবার আন্তঃরাষ্ট্রীয় প্রতিদ্বন্দ্বিতার দিকে মোড় ফেরাচ্ছে, বিশেষকরে তথাকথিত সমকক্ষ প্রতিদ্বন্দ্বী রাশিয়া ও চীনের দিকে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সুবিধাজনক অবস্থান দ্রুত হ্রাস পাচ্ছে এবং এক্ষেত্রে ভবিষ্যৎ লড়াইয়ের ময়দানে সুবিধাজনক অবস্থানের জন্য নতুন প্রযুক্তির জন্য বিনিয়োগ দরকার বলে জানিয়েছেন ম্যাটিস।

কিন্তু এটি শুধু অর্থ ব্যয়ের বিষয় নয়। গত কয়েক বছরে যুক্তরাষ্ট্র কংগ্রেসে সামরিক বাজেট পাসের ক্ষেত্রে অনেক ধরনের বাধা পেরোতে হয়েছে এবং এটি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রস্তুতাবস্থার ক্ষেত্রে যুদ্ধক্ষেত্রে শত্রুপক্ষের চেয়েও বেশি ক্ষতি করেছে বলে দাবি করেছেন ম্যাটিস।