নাইজেরিয়ায় ২ মার্কিন, ২ কানাডীয় অপহৃত, ২ পুলিশ নিহত

নাইজেরিয়ায় দুই পুলিশ কর্মকর্তাকে হত্যা করে দুই মার্কিন ও দুই কানাডীয় নাগরিককে ধরে নিয়ে গেছে অপহরণকারীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 05:34 AM
Updated : 18 Jan 2018, 05:34 AM

দেশটির কাদুনা রাজ্যে এ ঘটনা ঘটেছে বলে বুধবার জানিয়েছেন রাজ্য পুলিশের এক মুখপাত্র, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

টেলিফোনে রয়টার্সকে কাদুনা পুলিশের মুখপাত্র মুখতার আলিয়ু জানান, ওই বিদেশিরা কাফানচান শহর থেকে কাদুনা রাজ্যের রাজধানী আবুজায় ফেরার সময় রাস্তায় অজ্ঞাত বন্দুকধারীরা চোরাগোপ্তা হামলা চালায়।

“তাদের পাহারায় থাকা দুই পুলিশের সঙ্গে অপহরণকারীদের তীব্র বন্দুক লড়াই হয়, দুর্ভাগ্যজনকভাবে লড়াইয়ে দুই পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়,” বলেন তিনি।

গাড়িপথে আবুজা থেকে উত্তর-পূর্বে কাফানচানের দূরত্ব প্রায় সাড়ে ৩ ঘণ্টা।

নাইজেরিয়ার যুক্তরাষ্ট্র দূতাবাস ঘটনার বিষয়ে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স।

কানাডার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন ব্যবকক জানিয়েছেন, দুই কানাডীয় নাগরিকের অপহৃত হওয়ার বিষয়ে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা অবগত আছে এবং ঘটনার বিষয়ে বিস্তারিত জানতে নাইজেরিয়ার কন্স্যুলার দপ্তর স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে।

গোপনীয়তা বজায় রাখার স্বার্থে কানাডা এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাতে পারবে না বলে জানিয়েছেন ব্যবকক। 

নাইজেরিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হওয়ায় এখানে প্রায়ই অপহরণে ঘটনা ঘটে থাকে। অধিকাংশ সময় নাইজেরীয়রাই এসব ঘটনার শিকার হয়, তবে বিদেশিদের অপহরণের ঘটনাও বিরল নয়।

অক্টোবরে নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় ডেল্টা রাজ্যে চার ব্রিটিশ নাগরিককে অপহরণ করা হয়েছিল। সমঝোতার মাধ্যমে অপহৃতদের মধ্যে তিনজনকে মুক্ত করা গেলেও একজনকে হত্যা করে অপহরণকারীরা।

আবুজা-কাদুনা সড়কে প্রায়ই অপহরণের ঘটনা ঘটে থাকে। গত ফেব্রুয়ারিতে সড়কটি থেকে জার্মানির দুই প্রত্নতাত্ত্বিককে অপহরণ করা হয়েছিল, তবে পরে তাদের মুক্তি দেওয়া হয়।