ট্রাম্পের মাথা পরীক্ষা করতে চান চিকিৎসকরা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মস্তিষ্কের অবস্থা বা মানসিক স্বাস্থ্য পরীক্ষা চান চিকিৎসক ও স্বাস্থ্য কর্মকর্তারা। হোয়াইট হাউজের চিকিৎসক রনি জ্যাকসনের কাছে চিঠি পাঠিয়ে এ আর্জি জানিয়েছেন তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2018, 04:54 PM
Updated : 14 Jan 2018, 04:54 PM

ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে বিতর্ক আছে অনেক দিন থেকেই। তবে সম্প্রতি তাকে নিয়ে লেখা মার্কিন সাংবাদিক মাইকেল ওলফের ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ বই প্রকাশের পর এ বিতর্ক আরো বেড়েছে।

ওলফ তার বইয়ে ট্রাম্পের প্রকট মানসিক সমস্যার কথা লিখেছেন। ট্রাম্পের খুব কাছের মানুষদের কথার ভিত্তিতে ওলফ লিখেছেন, ট্রাম্প ১০ মিনিটের মধ্যে একই কথা অন্তত তিনবার বলেন।

হোয়াইট হাউজের চিকিৎসক রনি জ্যাকসন গত শুক্রবার তার শারিরীক অবস্থা সম্পর্কে বলেছেন, বর্তমানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাস্থ্য খুবই ভালো।

কিন্তু ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার আবেদনের পরও তা করা হয়েছে কি-না সেটি পরিষ্কার নয়।

সিএনএন জানিয়েছে, রনি জ্যাকসন বৃহস্পতিবার কয়েক ডজন চিকিৎসক ও স্বাস্থ্য কর্মকর্তার কাছ থেকে ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার আহ্বান জানিয়ে পাঠানো ওই ‘জরুরি’ চিঠি পান।

চিঠিতে বলা হয়, একজন প্রেসিডেন্টের শারীরিক পরীক্ষার মত মানসিক স্বাস্থ্যের পরীক্ষাও নিয়মিত হওয়া উচিত। বিশেষ করে বয়স ৬৬ বা তার বেশি হলে। ট্রাম্পের বয়স ৭১ বছর এবং চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, এই বয়সে মানসিক ও মস্তিষ্কের অবস্থা নিয়মিত পরীক্ষা করা উচিত।

অতীতে পাঁচ মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনে মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সামান্য বিবরণ পাওয়া গেছে। তবে মানসিক পরীক্ষা করা হয় কি-না তার কোনো রেকর্ড নেই। সেকারণে চিঠিতে দুই ধরনের স্বাস্থ্য পরীক্ষারই গুরুত্ব তুলে ধরা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা অত্যন্ত প্রয়োজনীয়। তা না হলে মানুষ তাদের কর্ণধারের অবস্থা সম্পর্কে জানতে পারবে না। যে কোনো প্রেসিডেন্ট সম্পর্কেই জনগণের জানাটা অপরিহার্য।”

সাংবাদিক ওলফ তার বইয়ে লিখেছেন, প্রেসিডেন্টের আশপাশের শতভাগ মানুষ বিশ্বাস করে যে তিনি হোয়াইট হাউজের দায়িত্ব পালনে সক্ষম নন।

তবে ট্রাম্পের মানসিক সমস্যা নিয়ে ওঠা প্রশ্ন নাকচ করেছে হোয়াইট হাউজ। ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে প্রশ্নের অবকাশ নেই জানিয়ে তারা বলেছে, তাকে নিয়ে এ উদ্বেগ ‘অসম্মানজনক ও হাস্যকর’।

হোয়াইট হাউজ ট্রাম্পকে নিয়ে লেখা সাংবাদিক ওলফের বইটিকে কল্পকাহিনী বলে উড়িয়ে দিয়েছে।