উত্তর কোরিয়াকে অস্ত্র কর্মসূচি বন্ধের আহ্বান আসিয়ানের

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর মন্ত্রীরা উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক নিয়মবিধি মেনে এর রাশ টেনে ধরা এবং যোগাযোগ নতুন করে শুরুর আহ্বান জানিয়েছে।

>>রয়টার্স
Published : 23 Oct 2017, 04:05 PM
Updated : 23 Oct 2017, 04:05 PM

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারার মত পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা করে যাচ্ছে। এ কর্মসূচি বন্ধে এমনকি ঘনিষ্ঠ মিত্র দেশ চীনের আহ্বানও উত্তর কোরিয়া উপেক্ষা করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা অগ্রাহ্য করে তারা পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

আসিয়ানের মন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে ওই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরে আসছেন এবং আত্মসংযম বজায় রাখাসহ কোরিয়া উপদ্বীপে উত্তেজনা কমাতে উত্তর কোরিয়াকে সংলাপ শুরুর আহ্বান জানিয়েছেন।

মন্ত্রীরা যুক্তরাষ্ট্র, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, অস্ট্রেলিয়া, রাশিয়া, নিউজিল্যান্ডের মন্ত্রীদের সঙ্গে মঙ্গলবার সাক্ষাৎ করবেন। ওই সাক্ষাতে উত্তর কোরিয়া, বিতর্কিত দক্ষিণ চীন সাগর এবং সন্ত্রাসবাদ প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, তিনি এশিয়ার মিত্রদের সঙ্গে উত্তর কোরিয়া নিয়ে এবং তাদের বেপরোয়া উস্কানিতে সৃষ্ট সংকট নিয়ে কথা বলবেন।

এশিয়ায় সফরকালে ম্যাটিস থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায় যাবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়ায় প্রথম সফর করে যাওয়ার মাত্র কয়েক সপ্তাহ পর ম্যাটিস এ সফরে যাচ্ছেন।