ইয়াঙ্গুনের নামকরা হোটেল পুড়ে ছাই, নিহত ১

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে ভয়াবহ এক অগ্নিকাণ্ডে শহরটির সবচেয়ে নামকরা হোটেলগুলোর মধ্যে একটি পুড়ে ছাই হয়ে গেছে এবং ১ জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 08:32 AM
Updated : 19 Oct 2017, 08:33 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৩টার দিকে শহরটির একটি হ্রদের পাশে সেগুন কাঠ ও পাথরে নির্মিত কান্দোয়াগি প্যালেস হোটেলে আগুন লাগে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

অগ্নিকাণ্ডের কালো ধোঁয়া অনেক সময় ধরে শহরের কেন্দ্রকে ঢেকে রাখে; খবর পেয়ে দমকলকর্মীরা কয়েক ঘণ্টা ধরে চেষ্টা করে ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। 

সকাল ৭টা নাগাদ আগুন অনেকটা নিয়ন্ত্রণে আসে বলে রয়টার্স জানিয়েছে। হোটেলে থাকা ১৪০ জনেরও বেশি অতিথিকে অন্য আরেকটি হোটেলে সরিয়ে নেওয়া হয়।

কী থেকে আগুনের সূত্রপাত হয়েছে তা পরিষ্কার হওয়া যায়নি।

কান্দোয়াগির মালিকপক্ষ এইচটু গ্রুপের মুখপাত্র হাতা লুইন হোটেলের গেস্টরুম থেকে অজ্ঞাত এক ব্যক্তির মৃতদেহ উদ্ধারের কথা নিশ্চিত করেছেন। আহত হয়েছেন আরও অন্তত দুই জন।

কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতির পরিমাণ ও ঘটনার তদন্ত শুরু করেছে বলেও লুইন জানিয়েছেন। 

এইচটু গ্রুপের কর্ণধার ধন্যাঢ্য ব্যবসায়ী তায় জা মিয়ানমারের সাবেক সামরিক জান্তার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। গত বছর পর্যন্ত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় ছিলেন তিনি।

দেশটিতে এখন শান্তিতে নোবেল জয়ী অং সান সুচির দল ক্ষমতায়। সু চি দীর্ঘদিন ধরে সামরিক জান্তার হাতে বন্দি ছিলেন।

সাম্প্রতিক সময়ে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিতাড়নে সু চির দলের নিষ্ক্রিয়তার সমালোচনা চলছে বিশ্বজুড়ে। সামরিক বাহিনীর বর্বর নির্যাতন ও নির্বিচার আক্রমণে রাখাইন থেকে মাত্র কয়েক মাসের ব্যবধানে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা প্রতিবেশি বাংলাদেশে পালিয়ে এসেছে।