স্যামসাং প্রধানকে গ্রেপ্তারের চেষ্টায় দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার বিশেষ কৌসুলি স্যামসাং প্রধান লি জায়ে-ইয়ংকে গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছেন। এ জন্য তিনি সিউল আদালতে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনও জানিয়েছেন।

>>রয়টার্স
Published : 16 Jan 2017, 04:30 PM
Updated : 16 Jan 2017, 04:30 PM

দক্ষিণ কোরিয়ার অভিশংসিত প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই এর রাজনৈতিক কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে স্যামসাং গ্রুপের প্রধানকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

রয়টার্সের খবরে বলা হয়, দুর্নীতিতে জড়িত সন্দেহে স্যামসাং প্রধানকে গত সপ্তাহে টানা ২২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়।

স্পেশাল প্রসিকিউটরের কার্যালয় থেকে বলা হয়, লি পারিবারিক ব্যবসায় নিজের নিয়ন্ত্রণ পাকা করতে এবং অন্যান্য আরও কিছু সুবিধা পেতে পার্কের বন্ধু চোই সুন-সিল সংশ্লিষ্ট কয়েকটি সংগঠনে মোট প্রায় তিন কোটি ৬০ লাখ মার্কিন ডলার ঘুষ দিয়েছেন।

চোইকে দুর্নীতির সুযোগ করে দেওয়ার অভিযোগেই পার্কের পদত্যাগের দাবিতে দক্ষিণ কোরিয়ায় টানা বিক্ষোভ হয়েছে।

২০১৪ সালে লি’র বাবা স্যামসাং গ্রুপের প্রধান লি কুন-হি হৃদরোগের কারণে ব্যবসা প্রতিষ্ঠানের দায়িত্ব পরিচালনায় অক্ষম হয়ে পড়লে ৪৮ বছর বয়সী লি কার্যত স্যামসাং গ্রুপের প্রধান হিসেবে কাজ করা শুরু করেন।

এক সংবাদ সম্মেলনে স্পেশাল প্রসিকিউশনের মুখপাত্র লি কিউ-চুল বলেন, “যেখানে দেশের অর্থনৈতিক পরিস্থিতি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেখানে ন্যায় বিচারকে সবার আগে স্থান দিতে আমরা বদ্ধপরিকর। এ কারণেই স্পেশাল প্রসিকিউটরের কার্যালয় থেকে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে বলা হয়েছে।”

‘লির দেওয়া ঘুষ থেকে পাওয়া মুনাফা পার্ক এবং চোই ভাগ করে নিয়েছেন’ এ সংক্রান্ত প্রমাণও প্রসিকিউটরের কাছে আছে বলে জানান তিনি।