ট্রাম্পের জয়ে বিশ্বনেতাদের মিশ্র প্রতিক্রিয়া

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। তার এই জয়ে বিশ্ব নেতাদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 10:26 AM
Updated : 9 Nov 2016, 06:21 PM

রাশিয়া

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টেলিগ্রামের মাধ‌্যমে পুতিন তাকে অভিনন্দন জানান বলে ক্রেমলিন জানিয়েছে।

এক বিবৃতিতে ক্রেমলিন বলেছে, “রাশিয়া-আমেরিকার মধ‌্যে যেসব সমস‌্যা রয়েছে তা দূর করে পুনরায় সম্পর্ক স্থাপনে যৌথভাবে কাজ করার আশাবাদ ব‌্যক্ত করেছেন পুতিন। পাশাপাশি বিশ্ব নিরাপত্তার ক্ষেত্রে আন্তর্জাতিক ইস‌্যুতে চ‌্যালেঞ্জ মোকাবিলায় কার্যকর উদ‌্যোগ অনুসন্ধানের ব‌্যাপারেও জোর দেন তিনি।”

মস্কো ও ওয়াশিংটনের মধ‌্যে গঠনমূলক আলোচনার ব‌্যাপারেও পুতিন নিশ্চিত বলে জানিয়েছেন।

চীন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিগ্রামে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সদ্য বিজয়ী রিপাবলিক দলের ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন বলে খবর প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

তার আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের নতুন সরকারের সঙ্গে জোট বেঁধে কাজ করে দ্বিপাক্ষীয় সম্পর্ক উন্নয়নের আশা প্রকাশ করেন।

ইরান

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল যাই হোক তা ইরানের নীতি নির্ধারণে কোনও প্রভাব ফেলবে না।

রুহানির বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, “প্রেসিডেন্ট নির্বাচনের ফল যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ অসন্তোষ ও দেশজুড়ে অস্থিতিশীলতার প্রতিফলন। এ সমস্যা সমাধানে দীর্ঘসময় লেগে যাবে।”

বিশ্ব শক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তির ভবিষ্যৎ বিষয়ে রুহানি বলেন, ইরান সরকার বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে কোনও একটি দেশের সঙ্গে চুক্তি করার পরিবর্তে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুবন্ধনে ওই চুক্তি সম্পন্ন করেছে।

যুক্তরাজ্য

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে সদ্য নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা পাঠানোর পাশপাশি দুই দেশের ‘বিশেষ সম্পর্কের’ কথা উল্লেখ করেন।

তিনি বলেন, “ডোনাল্ড ট্রাম্পের জয়ের অর্থ দুই দেশের পারষ্পরিক মূল্যবোধ ভাগ করে নেওয়ার ধারাবাহিকতা বজায় রাখা হবে বলেই আমি আশা প্রকাশ করছি; যার মধ্যে স্বাধীনতা, গণতন্ত্র ও কর্মপ্রচেষ্টাও থাকবে।”

“বাণিজ্য, নিরাপত্তা এবং প্রতিরক্ষা বিষয়ে আমরা পরষ্পরের শক্ত ও ঘনিষ্ঠ অংশীদার আছি এবং থাকব। আগামী দিনে আমি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাজ করতে চাই  এবং দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ার মাধ্যমে উভয় দেশের নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিত করতে চাই।” 

ফ্রান্স

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট সম্পর্কে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ অলন্দ বলেন, “ট্রাম্পের বিজয়ে অনিশ্চয়তায় ভরা সময়ের সূচনা হয়েছে।”

জার্মানি

ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের পর জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল বলেন, “যুক্তরাষ্ট্র প্রাচীন এবং সম্মানজনক গণতন্ত্রের দেশ। বিশেষ উত্তেজনা নিয়ে আমি নির্বাচনের ফলাফল দেখেছি।”

“ইউরোপীয় ইউনিয়নের বাইরে শুধু আমাদের জার্মানির কথা বলতে গেলে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কোনো গভীর সম্পর্ক নেই।”

জাপান

ডোনাল্ড ট্রাম্পে শুভেচ্ছা জানানোর পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক অব্যাহত থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

এক বিবৃতিতে আবে বলেন, “যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আমি আমার হৃদয় থেকে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি।”

“স্বাধীনতা, গণতন্ত্র, মৌলিক মানবিক চাহিদা এবং আইনের প্রতিষ্ঠার মত সাধারণ কিছু বিষয়ে জাপান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক অটল থাকবে।”

তুরস্ক

ট্রাম্পের জয় মধ্যপ্রাচ্যের জন্য ইতিবাচক পদক্ষেপ হবে এবং বিশ্বে স্বাধীনতার চর্চা আরও বাড়বে বলে বুধবার আশা প্রকাশ করেন তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।

ইস্তাম্বুলে এক বক্তৃতায় তিনি বলেন, “বিশ্বজুড়ে মৌলিক অধিকার, স্বাধীনতা ও গণতন্ত্র বিষয়ে এবং আমাদের অঞ্চলের উন্নয়নের বিষয়ে আমেরিকার জনগণের পছন্দ ইতিবাচক পদক্ষেপ নেবে বলে আমি আশা করছি।”

ফিলিস্তিন

ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক বিবৃতিতে ট্রাম্পকে শুভেচ্ছা জানান এবং তার মেয়াদে ‘শান্তি প্রতিষ্ঠিত হবে’ বলে আশা প্রকাশ করেন।

ইসরায়েল

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেন, “ট্রাম্পের সঙ্গে আমাদের সম্পর্ক নতুন মাত্রা পাবে বলে আমি আশা করছি।”ট্রাম্পকে তিনি ইসলায়েলের ‘প্রকৃত বন্ধু’ বলে বর্ণনা করেন।

ফিলিপিন্স

ডোনাল্ড ট্রাম্পকে ‘উষ্ণ অভিনন্দন” জানিয়েছেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দোতার্তে। সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে ট্রাম্পের সঙ্গে কাজ করার ব‌্যাপারে তিনি আগ্রহ নিয়ে সামনে তাকিয়ে রয়েছেন বলে বুধবার ফিলিপিন্সের প্রেসিডেন্টের যোগাযোগমন্ত্রী মার্টিন আনদানার এক বিবৃতিতে জানিয়েছেন।

মালয়েশিয়া

ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, নির্বাচনে জয়ী এই রিপাবলিকান যুক্তরাষ্ট্রের অভিবাসীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন যে, তিনি দেখতে চান যুক্তরাষ্ট্র বিদেশের ব‌্যাপারে কম হস্তক্ষেপ করছে।

এক বিবৃতিতে নাজিব বলেন, “যাদেরকে পেছনে রাখা হয়েছিল তিনি তাদের কাছে এই আবেদন রেখেছিলেন, যারা দেখতে চেয়েছিল তাদের সরকার তাদের মঙ্গলের প্রতিই বেশি মনোযোগ দিচ্ছে-তারাই হোয়াইট হাউজের জন‌্য ট্রাম্পকে বেছে নিয়েছেন।”

মিশর

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি  অভিনন্দন জানিয়ে বলেন, ট্রাম্পের জয় ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের নয়া অধ‌্যায়ের উন্মোচন হবে বলে তিনি আশাবাদী।

ইউরোপীয়
ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুলজ বলেন, তিনি আশা করেন ট্রাম্পের কাছ থেকে ‘যৌক্তিক সহযোগিতা’ পাবেন।

তিনি আরো বলেন, “এটি সহজ বিষয় নয়। কারণ নির্বাচনী প্রচারণার সময় সংরক্ষণবাদিতার কিছু উপাত্তসহ নারী ও সংখ‌্যালঘুদের সম্পর্কে তার কাছ থেকে দুঃখজনক কিছু শব্দ আমরা শুনেছিলাম।”

শুলজ বলেন, “কিন্তু আমার অভিজ্ঞতা বলে, প্রেসিডেন্ট হিসেবে প্রকৃত রাজনীতি আর নির্বাচনী প্রচারণা ভিন্ন বিষয়। আমি আশা করি তার সঙ্গে যৌক্তিক সহযোগিতার সম্পর্ক তৈরি হবে।”

তবে তিনি এও বলেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ইউরোপীয় ইউনিয়নের কর্মকাণ্ডকে কঠিন করে তুলবেন।

বাংলাদেশ

ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার এক অভিনন্দন বার্তায় ট্রাম্পের নেতৃত্বগুণের প্রশংসা করে শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামীতে আরও দৃঢ় হবে বলে তিনি বিশ্বাস করেন।

আমেরিকার নতুন প্রেসিডেন্ট এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে বাংলাদেশের উন্নয়ন দেখতে আসারও আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

ভারত

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ‌্যায়ও বুধবার ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন।

ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়ে টুইটারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, “যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা।”

“ভারত-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষীয় সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত করার লক্ষ্যে আমরা আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।”

সুইডেন

সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেন বলেন, তিনি হিলারি ক্লিনটনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে চেয়েছিলেন। তবে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও কাজ করতে তিনি প্রস্তুত আছেন।