বাখমুতে দিনভর গোলাবর্ষণ, ‘অর্থহীন’ পুতিনের যুদ্ধবিরতি

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট শুক্র ও শনিবার মিলে ইউক্রেইনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন।

রয়টার্স
Published : 7 Jan 2023, 07:23 PM
Updated : 7 Jan 2023, 07:23 PM

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে পুতিনের ঘোষণা করা ৩৬ ঘন্টার যুদ্ধবিরতির মধ্যেই ইউক্রেইনের বাখমুত শহরে প্রচণ্ড গোলাবর্ষণ চলেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাখমুতের প্রায় নির্জন সড়কগুলো শনিবার গোলার আঘাতে বার বার কেঁপে উঠেছে।

বর্তমানে ইউক্রেইনের যেসব অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেইনীয় সেনাদের সম্মুখ যুদ্ধ চলছে বাখমুত তার অন্যতম। যুদ্ধ শুরুর আগে এই শহরে প্রায় ৭০ হাজার মানুষের বসবাস ছিল।

Also Read: ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ পুতিনের, ইউক্রেইনের প্রত্যাখ্যান

যুদ্ধ শুরুর পর শহরের বেশিরভাগ বাসিন্দা জীবন বাঁচাতে পালিয়ে গেছেন।

যে অল্প কয়েকজন শহর ছাড়েননি তারা এখন পড়েছেন প্রাণনাশের আশঙ্কায়। স্বেচ্ছাসেবকরা নিজেদের জীবনের ঝুঁকি উপেক্ষা করে তাদের সহায়তা করার চেষ্টা করছেন।

বাখমুতে থেকে যাওয়া ৭৫ বছরের বৃদ্ধা ওলহা বলেন, ‘‘প্রিয় ঈশ্বর, আমাদের শহরটি খুব সুন্দর দেখতে ছিল।”

যুদ্ধের ধ্বংসলীলার মধ্যেই অর্থোডক্স ক্রিসমাস পালন করতে ওলহা নতুন পোশাক পরে ঠোঁটে লিপস্টিক দিয়ে নির্জন সড়কে শপিং ব্যাগ হাতে একা হেঁটে যাচ্ছিলেন।

তিনি রয়টার্সকে আরো বলেন, ‘‘শহরে সব জায়গায় গোলাপ ফুল ফুটে থাকতো, আরো অনেক ফুল। এটা খুব পরিষ্কার শহর ছিল। সবকিছু সাজানো-গোছানো ছিল।”

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষ্যে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেইন যুদ্ধে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেন। যেটা রুশ সময় শুক্রবার দুপুর থেকে শনিবার পুরোদিন শেষে রাত ১২টায় শেষ হওয়ার কথা। বিশ্বজুড়ে অর্থোডক্স খ্রিস্টানরা ৬ ও ৭ জানুয়ারি যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন পালন করছেন।

মস্কো বলেছিল, ইউক্রেইনে থাকা তাদের সেনারা শনিবার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণা করা ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি পালন করবে।

যদিও ইউক্রেইন আগেই যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে ‍দিয়ে বলেছিল, তাদের ভূখণ্ডে একজন রুশ সেনা থাকা অবস্থায় তারা কোনো ধরণের যুদ্ধবিরতিতে যাবে না।

শনিবার বাখমুতে গোলাবর্ষণের বিষয়ে মস্কোর পক্ষ থেকে বলা হয়, ইউক্রেইনের বাহিনী তাদের দিকে গোলাবর্ষণ করলে কেবল তার জবাব দিতে রুশ বাহিনী গোলাবর্ষণ করছে।

বাখমুতে কারা গোলাবর্ষণ করছে সেটা রয়টার্স স্বাধীনভাবে নিশ্চিত হতে পারেনি।

বাখমুতে মানবিক স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন ৩০ বছরের ভাসিল লিসিন। তিনি বলেন, ‘‘যুদ্ধবিরতি, আপনি জানেন এটা ঠিক কীভাবে কাজ করে?

‘‘যখন পুতিন বলছেন সেখানে যুদ্ধবিরতি চলছে, বাস্তবে সেখানে ঠিক উল্টোটা ঘটছে। সেখানে কোনো যুদ্ধবিরতি চলছে না। তারা গতকালও আমাদের উপর প্রচুর গোলাবর্ষণ করেছে। রাতের বেলা কম-বেশি নিরবই ছিল। কিন্তু তারা সবসময় এটাই করছে। একদিন তারা প্রচণ্ড গোলাবর্ষণ করছে, পরের দিন তারা নিরব থাকছে।”

ক্রিসমাসে পুতিনের যুদ্ধবিরতি ঘোষণাকে তাদের প্রতারণার কৌশল বলেই মনে করেন ওলহা। বলেন, ‘‘আমার মনে হয় তারা আমাদের সঙ্গে প্রতারণা করেছে। আমার কাছে এটা বেশ স্পষ্ট।

‘‘এছাড়া আমি আপনাকে আর কিইবা বলতে পারি? যদি কেউ কোনো প্রতিশ্রুতি দেন, তবে তার সেটা অবশ্যই পালন করা উচিত। প্রতিশ্রুতি দেওয়াই হয় সেটা রাখার জন্য। আমি একদমই বুঝতে পারছি না, তাদের আসলে কী প্রয়োজন?”