চীনের হুমকির মধ্যে অবশেষে তাইওয়ানে পা পেলোসির

২৫ বছরের মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের কোনও স্পিকারের এটিই প্রথম তাইওয়ান সফর।

নিউজ ডেস্ক
Published : 2 August 2022, 03:18 PM
Updated : 2 August 2022, 03:18 PM

চীনের কাছ থেকে বার বার কড়া হুমকি-ধামকির মধ্যেও অবশেষে তাইওয়ানে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় তিনি তাইওয়ানে পৌঁছান। পেলোসি তাইওয়ানে গেলে ‘মারাত্মক পরিণতি’ ভোগ করতে হবে বলে আগেই শাসিয়েছিল চীন।

তার এ সফরের আগে দিয়ে তাইওয়ান প্রণালীয় দু’পাশেই সামরিক তৎপরতার লক্ষণ দেখা গেছে।

সোমবার সকাল থেকেই চীনের যুদ্ধজাহাজগুলো তাইওয়ান প্রণালীর মাঝরেখার কাছে উপস্থিতি জানান দিয়েছে। মঙ্গলবার সকালেও চীন একই এলাকার কাছ দিয়ে জঙ্গি বিমান উড়িয়েছে। এর মধ্যে সেখানে মার্কিন যুদ্ধজাহাজও মোতায়েনের খবর পাওয়া গেছে।

এমন এক উত্তেজনার আবহেই তাইওয়ানে পা রাখলেন পেলোসি। ২৫ বছরের মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের কোনও স্পিকারের এটিই প্রথম তাইওয়ান সফর। এর আগে ১৯৯৭ সালে রিপাবলিকান নিউ গিংরিচ তাইওয়ানে গিয়েছিলেন।

পেলোসি গত সোমবার সিঙ্গাপুর ভ্রমণ দিয়ে তার এশিয়া সফর শুরু করেন। তার সফরসূচিতে তাইওয়ান সফরের বিষয়টি উল্লেখ ছিল না। তবে তার তাইওয়ান সফরের পরিকল্পনা কয়েকসপ্তাহ ধরেই গুঞ্জন চলছিল। চীন তখন থেকেই এ সফরের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে অবিরাম হুঁশিয়ার করে এসেছে।

শেষ পর্যন্ত চীনের এই হুমকির মুখে তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের প্রকাশ ঘটাতে পেলোসি সেখানে গেলেন বলে জানিয়েছে সিএনএন। তাইওয়ানের এক কর্মকর্তা বলেছেন, রাতে পেলোসি তাইপেতে থাকবেন।

পেলোসি এবং তার সঙ্গে সফরে যাওয়া কংগ্রেস প্রতিনিধি দল মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, “তাইওয়ানের প্রাণবন্ত গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থনের প্রতিশ্রুতির সম্মানার্থেই এই সফর।”

“তাইওয়ানের নেতাদের সঙ্গে আলোচনায় এই অংশীদারের প্রতি আমাদের সমর্থন আরও মজবুত করাসহ আমাদের অভিন্ন স্বার্থের বিষয়টিতে অগ্রগতি সাধন এবং মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের পথে এগুনোর দিকে মনোনিবেশ করা হবে।”

বিবৃতিতে আরও বলা হয়, “বিশ্বে স্বৈরতন্ত্র এবং গণতন্ত্রের মধ্যে কোনও একটিকে বেছে নেওয়ার এই সময়ে তাইওয়ানের জনগণের সঙ্গে যুক্তরাষ্ট্রের একাত্মতা আজ আগের যে কোনও সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক